অধিকৃত কাশ্মির নিয়ে ভারতের অবৈধ পদক্ষেপ মোকাবেলায় সম্ভাব্য সব কিছু করা হবে: পাকিস্তান by নভেদ সিদ্দিকী

অধিকৃত কাশ্মিরের ব্যাপারে ভারত যে অবৈধ পদক্ষেপ গ্রহণ করেছে তা মোকাবেলায় সম্ভাব্য সবকিছু করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার কথা জানানোর পর পাকিস্তান ওই ঘোষণা দেয়। কাশ্মিরে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে ভারত। একই সঙ্গে সেখানে টেলিফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

পাকিস্তান পররাষ্ট্র দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে ভারতীয় তৎপরতার নিন্দা জানিয়ে তা প্রত্যাখ্যান করা হয় এবং বলা হয় যে ভারত অধিকৃত কাশ্মির একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিতর্কিত ভূখণ্ড।

বিবৃতিতে বলা হয়, ভারত সরকারের কোন এক তরফা সিদ্ধান্ত বিতর্কিত মর্যাদা বদলাতে পারে না। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে তা স্পষ্টভাবে উল্লেখ রয়েছে। অধিকৃত কাশ্মির ও পাকিস্তানের জনগণের কাছে কখনো এই সিদ্ধান্ত গ্রহণযোগ্য হবে না।

কাশ্মিরের ব্যাপারে পাকিস্তানের অঙ্গীকার পুনরুল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক বিরোধের অংশ হিসেবে পাকিস্তান এই অবৈধ পদক্ষেপ প্রতিরোধে সম্ভাব্য সব কিছু করবে।

ভারতীয় রাষ্ট্রদূতকে তলব

অধিকৃত কাশ্মিরের ব্যাপারে ভারত সরকারের উদ্যোগের তীব্র নিন্দা জানিয়ে পাকিস্তান ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে এ ব্যাপারে একটি প্রতিবাদলিপি হস্তান্তর করেছে।

পররাষ্ট্র দফতরের আরেকটি প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্র সচিব সোহাইল মাহমুদ এসব অবৈধ কাজ দ্ব্যার্থহীনভাবে প্রত্যাখ্যান করেছেন। কারণ এগুলো আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশ কিছু প্রস্তাবের লঙ্ঘন। কাশ্মিরের উপর অবৈধ দখলদারিত্ব আরো পাকাপোক্ত করতে ভারত এই কাজ করে বলে পাকিস্তান উল্লেখ করে।

বিপজ্জনক খেলা চলছে

এদিকে টিভিতে বক্তব্যকালে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন যে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) যদি মনে করতো যে তার রাজনীতি কার্যকর হবে তাহলে তারা গভর্নরের শাসন জারি বা প্রেসিডেন্টের নির্দেশের মাধ্যমে রাজনীতি করতে হতো না।

তিনি বলেন, জম্মু-কাশ্মির ও লাদাখ অঞ্চলকে ইউনিয়ন টেরিটরি বানিয়ে তারা প্রমাণ করেছে যে তাদের কোন আশা নেই। এর আগে যেসব কাশ্মিরি তাদেরকে সমর্থন করতো তাদেরকে জেলে পাঠিয়েছে বা গৃহবন্দী করে রেখেছে।

কোরেশি সতর্ক করে দিয়ে বলেন, ভারত আজ আবারো কাশ্মির ইস্যুকে আন্তর্জাতিকিকরণ করেছে। এতে সমস্যা সমাধান হবে না বরং আরো জটিল হবে। তারা কখনো এই সমস্যা চাপা দিতে পারবে না। তারা কি বিপজ্জনক খেলা খেলছে তা সময়েই বুঝা যাবে।
>>>ডন

No comments

Powered by Blogger.