ভারতীয়দের কৈলাশ মানস সরোবর যাত্রার ভিসা দেবে না চীন

আগামী সপ্তাহে কৈলাশ মানস সরোবর যাত্রা করতে যাওয়া একদল ভারতীয়কে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে চীন। সূত্র জানিয়েছে, বুধবার অনুষ্ঠিতব্য কৈলাশ মানস সরোবর যাত্রায় কোনও ভারতীয়কেই ভিসা দেবে না চীন। কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করার ভারতীয় সিদ্ধান্তের কয়েক ঘণ্টার মাথায় এ পদক্ষেপ নিলো বেইজিং। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
চীনের মূল আপত্তি কাশ্মির থেকে লাদাখকে আলাদা করা নিয়ে। ইতোমধ্যেই লাদাখকে ভারতের কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে পুনর্গঠনের সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’ হিসেবে আখ্যা দিয়েছে দেশটি।
কৈলাস পর্বত গ্যাঙ্গডিস পর্বতের চূড়া যা তিব্বতের হিমালয় পর্বতমালার একটি অংশ। এটি এশিয়ার বৃহৎ সিন্ধু নদী, শতদ্রু নদী, ব্রহ্মপুত্র নদ প্রভৃতি নদ-নদীগুলোর উৎসস্থল। একে হিন্দু, বৌদ্ধ, জৈন এবং বওন ধর্ম-এই চার ধর্মের অন্যতম তীর্থস্থান হিসেবে বিবেচনা করা হয়। হিন্দু ধর্মীয় পুরাণে কৈলাস পর্বতকে শিবের 'লীলাধাম' বলা হয়েছে। বাঙালি হিন্দুদের ধারণা, শিব ও তার সহধর্মিনী দুর্গা এবং কার্তিক-গণেশ ও শিবের অনুসারী ভক্তরা কৈলাসে বাস করেন। কৈলাস পর্বতের কাছেই তিব্বতের মানস সরোবর এবং রাক্ষসতাল অবস্থিত।

No comments

Powered by Blogger.