পাওয়া গেলো ১৪ কোটি বছর আগের ডাইনোসরের হাড় by মাজহারুল ইসলাম

সরোপড প্রজাতির তৃণভোজী এক ডাইনোসরের সাড়ে ৬ফুট দৈর্ঘ্যরে একটি ঊরুর হাড় পেয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এ হাড় ১৪ কোটি বছর আগের। সম্প্রতি ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাংশের নুভেল আকিতেন অঞ্চলের শ্যারান্ট এলাকার একটি খননক্ষেত্র থেকে অতিকায় এ অস্থি পান প্রত্নজীবাশ্মবিদরা। নব-আবিষ্কৃত এ হাড়টির ওজন আধা টন (৫০০ কেজি)। ডেইলি মেইল

ডেইলি মেইলের ওই প্রতিবেদনে থেকে জানা যায়, খননক্ষেত্র-সংলগ্ন কনিয়াক শহরটিতে ১৪ কোটি বছর আগে জলাভূমি ছিলো। ওই তৃণভোজী ডাইনোসররা এসব এলাকায় বসবাস করত। ডাইনোসরের অস্থির সন্ধান পাওয়া আঁজেক শ্যারন্ট নামের এ খননক্ষেত্রটি সারা ইউরোপের মধ্যেই বিশিষ্ট। ২০১০ সাল থেকে এখন পর্যন্ত এ এলাকা থেকে ৪৫ প্রজাতির ডাইনোসরের প্রায় সাড়ে ৭ হাজার অস্থি উৎখনন করেছেন প্রত্নজীবাশ্মবিদরা। নতুন পাওয়া ঊরুর এ হাড় প্রসঙ্গে অঙ্গুলেম জাদুঘরের অধ্যক্ষ জ্যঁ ফ্রাসোয়া তোর্নোপিশ উচ্ছ্বাসের বলেন, এটি বিশাল। খুবই ব্যতিক্রমীভাবে এটি মাটির নিচে সংরক্ষিত অবস্থায় ছিলো।

প্যারিসের প্রাকৃতিক ইতিহাসবিষয়ক জাতীয় জাদুঘরের স্বেচ্ছাসেবীরা ঊরুর এ হাড়টির পাশাপাশি মাটির ওই একই স্তরে অতিকায় একটি জঙ্ঘাস্থিও (পেলভিক বোন) সন্ধান পান। প্রত্নজীবাশ্মবিদরা আঁজেক শ্যারন্টে এ যাবত খুঁজে পাওয়া বিভিন্ন হাড়ের অংশ জোড়া লাগিয়ে একটি পূর্ণাঙ্গ সরপড ডাইনোসরের কংকাল তৈরির চেষ্টা করছেন। এরই মধ্যে কঙ্কালের প্রায় ৫০ শতাংশ অবয়ব দাঁড় করানো সম্ভব হয়েছে।

No comments

Powered by Blogger.