দুইটি হাতে দুইটি আম, এই হাসিটার অনেক দাম by নওরিন আক্তার

স্বেচ্ছাসেবীরা বিভিন্নভাবে সংগ্রহ করেছিলেন তহবিল। কেউ হাতে তৈরি জিনিস বিক্রি করেছেন, কেউবা পরিচিতদের কাছ থেকে সাধ্যমতো সাহায্য এনেছেন। ফেসবুক সংগঠন ‘আমরা খাঁটি গরিব’ এর সদস্যরা দিয়েছেন সাধ্যমতো। সবমিলিয়েই আমের রসে রাঙলো ২ হাজার শিশুর মুখ। ঢাকাসহ এক যোগে ৬ বিভাগে আয়োজিত হয়ে গেল পথশিশুদের আম উৎসব। এবার সঙ্গে ছিল বিদ্যানন্দ। তাদের পৃষ্ঠপোষকতায় আমের পাশাপাশি খাবারও পেয়েছে অসহায় শিশুরা।
পথশিশুরা উঠবে হেসে, রঙিন আমের বাংলাদেশে; দুইটি হাতে দুইটি আম, এই হাসিটার অনেক দাম- এমনই সব উক্তি মোড়ানো পিকআপ ভর্তি আম নিয়ে গতকাল ৬ জুলাই রাজধানীর এ মাথা থেকে ও মাথা পর্যন্ত ছুটে বেরিয়েছেন আমরা খাঁটি গরিব ও বিদ্যানন্দের স্বেচ্ছাসেবীরা।
রাজধানীর কল্যাণপুরের ব্রাইট স্টার স্কুলে সরেজমিনে গিয়ে দেখা যায় উৎসবমুখর পরিবেশ। শিশুরা আম পেয়ে দুই হাত উঁচু করে উচ্ছ্বাস প্রকাশ করছে। পোড়া বস্তি আনন্দ স্কুল, শিশুতরী সংস্থাসহ বিভিন্ন স্কুল থেকে দলে দলে বের হচ্ছিল শিশুরা। সবার হাতে আম, মুখে হাসি।
স্বেচ্ছাসেবী ফারজানা হোসেন তিথি বলেন, ‘শিশুদের এই উচ্ছল হাসি দেখার জন্যই সব আয়োজন। অনুষ্ঠানটির সফলতার ভাগীদার তারাও, যারা খুব অল্প পরিমাণে হলেও সামর্থ্য মতো টাকা দিয়ে সহায়তা করেছেন।’
‘পাকা আমের মধুর রসে রাঙিয়ে দেব মুখ’ স্লোগান নিয়ে ঢাকার পাশাপাশি রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, সিলেট, খুলনা ও বরিশালে একযোগে হয়েছে পথশিশুদের এই উৎসব। সারাদেশে এবছর ২ হাজারেরও বেশি সুবিধাবঞ্চিত শিশু পেয়েছে আমের স্বাদ।
২০১০ সাল থেকে ‘আমরা খাঁটি গরিব’ সংগঠন বিভিন্ন ধরনের কার্যক্রম করে আসছে। এরমধ্যে অন্যতম হচ্ছে আম উৎসব ও শীতবস্ত্র বিতরণ।

No comments

Powered by Blogger.