নিজেই উড়ে ইংলিশ চ্যানেল পাড়ি

জেটচালিত হুভারবোর্ডে করে প্রথমবারের মতো ইংলিশ চ্যানেল পাড়ি দিলেন ফরাসি ফ্রাঙ্কি জাপাটা। পায়ের সঙ্গে হুভারবোর্ড লাগিয়ে তিনি যখন ইংলিশ চ্যানেলের ওপর দিয়ে উড়ছিলেন তখন দূর থেকে কেউ তাকে দেখে মনে করেছিলেন কোনো পাখি উড়ছে। হুভারবোর্ড চালিত হয়েছিল জেটইঞ্জিনে। তাতে জ্বালানি সরবরাহ করতে জাপাটা তার পিঠে নিয়েছিলেন ব্যাকপ্যাক। তার ভিতর ভরা ছিল জ্বালানি। রোববার তিনি ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার সময় দু’পাশ থেকে তাকে পাহারা দিয়েছে দুটি হেলিকপ্টার। উদ্দেশ্য, যদি তিনি কোনো দুর্ঘটনার শিকার হন, যদি পানিতে পড়ে যান তাহলে তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করা। ৪০ বছর বয়সী জাপাটা তার এই যাত্রা শুরু করেন ফ্রান্সের ক্যালে এলাকার সাঙ্গাতে সমুদ্র সৈকত থেকে।
শেষ করেন বৃটেনের ডোভারে হোয়াইট ক্লিফসে। এ সময় সেখানে উপস্থিত ছিলেন জাপাটার স্ত্রী কিস্টাল। এ নিয়ে বৃটিশ একটি পত্রিকা লিখেছে, জাপাটা উড়ার কয়েক সেকেন্ড পরেই তিনি আকাশে অনেকটা উঁচুতে উঠে যান। এ সময় তাকে মনে হচ্ছিল মারটি ম্যাকফ্লাইয়ের মতো। এটি হলো ‘ব্যাক টু দ্য ফিউচার’ ছবির একটি চরিত্র, যাতে অভিনয় করেছেন মাইকেল জে ফক্স।
পুরো ইংলিশ চ্যানেল পাড়ি দিতে জাপাটার সময় লাগে ২৩ মিনিট। তিনি সেইন্ট মার্গারেটস উপসাগরের কাছে অবতরণ করে বলেন, খোলামেলাভাবে বলছি খুব এক চমৎকার অনুভূতি কাজ করছে। অবিশ্বাস্য এই সফলতায় তিনি কেঁদে ফেলেন।

No comments

Powered by Blogger.