স্পেন ও জার্মানিতে ইসলামবিদ্বেষ বেড়েছে

স্পেন ও জার্মানিতে ইসলামবিদ্বেষ বৃদ্ধি পেয়েছে। সরকারি হিসাব অনুযায়ী, গত বছরে জার্মানিতে মুসলিম ও তাদের ধর্মীয় স্থাপনায় হামলার ঘটনা ঘটেছে ৯৫০টি। আর স্পেনে মুসলিমদের ওপর আক্রমণের ঘটনা পাঁচশ’রও বেশি। এসব হামলা থেকে বাদ যায়নি মুসলিম নারী ও শিশুরা। আল-জাজিরার এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। এতে বলা হয়, সম্প্রতি জার্মানিতে ইসলাম-বিদ্বেষী হামলা বৃদ্ধি পেয়েছে।
অধিকাংশ ক্ষেত্রেই এসব হামলার সঙ্গে দেশটির কট্টর ডানপন্থী দলের সংশ্লিষ্টতা পাওয়া যায়। দেশটিতে এক বছরে অন্তত ৩৩ জন মুসলিম আহত হয়েছে। জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বেশির ভাগ সময় হিজাব পরিহিতা নারী, মসজিদ বা মুসলিমদের অন্য ধর্মীয় স্থাপনা হামলার শিকার হয়। মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ২০১৭ সালে জার্মানির মসজিদ ও অন্য ধর্মীয় স্থাপনাগুলোতে ৬০ বার হামলা করা হয়েছে। গত বছরেরর জানুয়ারিতে জার্মান পুলিশ ইসলামী স্থাপনা ও মুসলিমদের ওপর হামলার ঘটনাকে বিশেষ তালিকায় নথিভুক্ত করা শুরু করে। দেশটির মুসলিম সম্প্রদায়ের অনুরোধে এই সিদ্ধান্ত নেয় তারা। উল্লেখ্য, জার্মানিতে প্রায় ৪৭ লাখ মুসলিমের বসবাস। মুসলিম অধিবাসীর সংখ্যার বিচারে পশ্চিম ইউরোপে দেশটির অবস্থান দ্বিতীয়। ফ্রান্সে জার্মানির থেকেও বেশিসংখ্যক মুসলিম অধিবাসী রয়েছে।
একই সঙ্গে ইউরোপের অন্যতম ধনী দেশ স্পেনেও ইসলাম-বিদ্বেষ বৃদ্ধি পেয়েছে। শুক্রবার ‘ইসলামোফোবিয়া ইন স্পেন’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশিত হয়। এতে দেখা যায়, স্পেনের কট্টর ডানপন্থি দলগুলো রাস্তায়, গণমাধ্যমে ও ইন্টারনেটে ইসলামবিরোধী প্রচারণা চালায়। গত বছরে দেশটিতে মুসলিম ও ইসলাম ধর্মীয় স্থাপনায় আক্রমণের ঘটনা ঘটেছে ৫৪৬টি। গণমাধ্যম ও ইন্টারনেটে ইসলাম ধর্মাবলম্বীদের ওপর আক্রমণ করা হয়েছে ৩৮৬ বার। এর মধ্যে ৪৮ শতাংশই সংঘটিত হয়েছে ইসলামকে নিয়ে আপত্তিকর মন্তব্যের মাধ্যমে। ২১ শতাংশ আক্রমণ করা হয়েছে নারীদের উদ্দেশ্যে। এছাড়া ৭ শতাংশ আক্রমণ করা হয়েছে মসজিদকে লক্ষ্য করে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, স্পেনে মুসলিমবিদ্বেষী আক্রমণের ৫১ শতাংশ সংঘটিত হয়েছে কাতালোনিয়ায়। আন্দালুসিয়ায় ২২ শতাংশ ও ভ্যালেন্সিয়ায় ২০ শতাংশ সংঘটিত হয়েছে।

No comments

Powered by Blogger.