নেপালে ১৩ ভারতীয় জওয়ান আটক

নেপালে ঢুকে পড়া ১৩ ভারতীয় জওয়ানকে আটক করেছে নেপাল সীমান্ত পুলিশ বাহিনী।
ভারতীয় কর্মকর্তারা বলছেন, সশস্ত্র সীমা বলের (এসএসবি) দুই জওয়ানকে আটক করা হয়েছিল। তবে অন্যান্য মিডিয়ার খবরে বলা হয়, নেপালের ভেতরে ঢুকে পড়ায় এসএসবির ১৩ সদস্যকে আটককরা হয়েছিল।
ভারতীয় সূত্র জানায়, রোববার সকালে চোরাচালানিদের ধাওয়া করার সময় বিহারের কিষাণগঞ্জ সীমান্ত দিয়ে তারা নেপালে ঢুকে পড়ে।
এসএসবি ডিজি বিডি শর্মা বলেন, ভারতীয় জওয়ানদের নিরাপদে ফিরিয়ে দেয়া নিয়ে এসএসবি ও নেপাল সীমান্ত পুলিশের মধ্যে আলোচনা হয়েছে। এরপর বিকেলে তাদের ফিরিয়ে দেয়া হয়।
নেপাল বৃহস্পতিবার তাদের নাগরিকদের ওপর গুলি করার জন্য এসএসবিকে দায়ী করে উদ্বেগ প্রকাশ করেছে। ভারত পরে স্বীকার করে, চোরাচালানি ও তাদের বাহিনীর সদস্যদের মধ্যে গোলা বিনিময় হয়েছে।
এদিকে ক্ষমতাসীন নেপালি সিপিএন (ইউএমএল)-এর সিনিয়র নেতা প্রদীপ গাইওয়ালি রোববার বলেছেন, তার দেশ ভারতের বড়ভাইসুলভ আচরণ মেনে নেবে না।
তিনি বরেন, নরেন্দ্র মোদি সরকারের উচিত নেপালের সাথে তার দেশের বর্তমান জটিলতা 'অগ্রাধিকার ভিত্তিতে মিটিয়ে' ফেলা।
তিনি বলেন, আমরা ভারতের সাথে সম্পর্ক চাই সমতার ভিত্তিতে, ঠিক যেমন তা প্রযোজ্য চীনের ক্ষেত্রে। আমরা বড়ভাইসুলভ মনোভাব মেনে নেব না।
নেপালে নতুন সংবিধান প্রণয়নের পর থেকে আরো অধিকার দাবি করে ভারতীয় বংশদ্ভূত মধেশীরা আন্দোলন করছে। এর জের ধরে নেপালের ওপর ভারত অঘোষিত অবরোধ আরোপ করে রেখেছে। এর ফলে নেপালে নিত্যপণ্যের মারাত্মক সঙ্কট দেখা দিয়েছে।
সূত্র : ইন্ডিয়া টুডে

No comments

Powered by Blogger.