আকাশপথে হামলার আশঙ্কায় নয়াদিল্লী

আকাশপথে আইসিস হামলার লক্ষ্য হতে পারে ভারতের রাজধানী নয়াদিল্লি। সম্প্রতি এমনই সতর্কবার্তা জারি করেছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। হামলার সম্ভাব্য লক্ষ্য হিসেবে রাজধানীর ১৫টি জায়গা চিহ্নিত করা হয়েছে। ড্রোন অথবা প্যারা মোটর থেকেই হামলা হতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। ভারতীয় বিমান বাহিনী 'সন্দেহজনক' আখ্যা দিলেই, এই ধরনের যে কোনও উড়ন্ত বস্তুকে গুলি করে নামানোর নির্দেশ দেয়া হয়েছে নিরাপত্তা কর্মীদের।
এ বিষয়ে সম্প্রতি নর্থ ব্লকে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেখানে দিল্লি পুলিশ, সেন্ট্রাল ইনডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয় এবং ভারতীয় বিমান বাহিনীর আধিকারিকরা উপস্থিত ছিলেন। এই ধরনের পরিস্থিতি মোকাবিলার সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা হয় বৈঠকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে জঙ্গি নিশানায় রয়েছে প্রধানমন্ত্রীর বাসভবন, রাষ্ট্রপতি ভবন, স্বরাষ্ট্রমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতির বাসভবন, রাজপথ ও ইন্ডিয়া গেটের পার্শবর্তী এলাকা এবং সিবিআই, সিআইএসএফ ও বিএসএফ-এর হেডকোয়ার্টার যেখানে রয়েছে সেই সিডিও কমপ্লেক্স।
সরকারি এক উচ্চপদস্থ আধিকারিকের কথায়, "দেশের সব শহরের মধ্যে সবচেয়ে স্পর্শকাতর হল দিল্লি। বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের নিশানায় রয়েছে দেশের রাজধানী। তার মধ্যে আইসিসও রয়েছে। এখন আকাশপথে হামলার বিষয়টি নতুন। কীভাবে এর মোকাবিলা করা যায়, সে বিষয়ে কথাবার্তা চলছে।" দিল্লির আকাশে কোনও উড়ন্ত বস্তুকে বিমান বাহিনী 'সন্দেহজনক' আখ্যা দিলেই গুলি করে তা নামানোর জন্য বিভিন্ন নিরাপত্তা এজেন্সিগুলিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে বলে জানানো হয়।
সূত্র : এই সময়

No comments

Powered by Blogger.