রাষ্ট্র ও সরকার চলছে ভারতের ইচ্ছায় : সাদেক হোসেন খোকা by ইমরান আনসারী

বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা বলেছেন, ভারতের ইচ্ছা ও আকাঙ্খায় আমাদের রাষ্ট্র ও সরকার ব্যবস্থা চলছে। ট্রানজিট, পানি সমস্যাসহ কোনো কিছুতেই বাংলাদেশ ভারতের আগ্রাসন থেকে মুক্ত হতে পারছেন না। মাওলানা ভাসানী স্বাধীনতার পরপরই ভারতের সেই আধিপত্যবাদী মনোভাবের বিষয়ে আমাদের সতর্ক করেছিলেন। মঙ্গলবার নিউ ইয়র্কে মাওলানা ভাসানীর ৩৯তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ভাসানী স্মৃতি পরিষদ নিউ ইয়র্ক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।
ভাসানী স্মৃতি পরিষদের সভাপতি কাজী আজহারুল হক মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা আতিকুর রহমান সালু, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি আওলাদ হোসেন, সিনিয়র সাংবাদিক মঞ্জুর আহম্মেদ, ড. আনিছুজ্জামান, সাংবাদিক মইনুদ্দিন নাসের, বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, বাংলাদেশ সোসাইটির সাবেক সহ-সভাপতি ওয়াসি চৌধুরী, কমিউনিটি এক্টিভিস্ট কাজী ফৌজিয়া, নাজমুল আলম শ্যামলসহ আরো অনেকে।
প্রধান অতিথির বক্তব্যে সাদেক হোসেন খোকা বলেন, মাওলানা ভাসানী পাকিস্তানের প্রথম প্রতিষ্ঠিত বিরোধী দলের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রথম স্বপ্নদ্রষ্টা। তিনি স্বাধীনতার পরপরই আমাদের রাজনীতি নির্ধারণ করে গিয়েছেন। বলেছেন পিন্ডির জিঞ্জির ভেঙেছি, দিল্লীর জিঞ্জির পরার জন্য নয়। আজকে এমন কোনো ক্ষেত্র নেই যেখানে ভারতের আগ্রাসনের হাত থেকে আমরা মুক্ত আছি।
তিনি বর্তমান সরকারের সমালোচনা করে বলেন, বাংলাদেশে সরকার নামক যে বস্তুটি আছে তারা কি নির্বাচিত? তারা কি জনগণের আকাঙ্খার সরকার? মোটেই নয়। সুতরাং মাওলানা ভাসানীকে আজ স্মরণ করতে হবে। কারণ এরকম একটি সরকার চলার ক্ষেত্রে তিনি ( মাওলানা ভাসানী) চুপ থাকতেন না। তিনি খামোশ বলতেন। প্রতিরোধ করতেন। গর্জে উঠতেন।
মাওলানা ভাসানীর আদর্শে উজ্জীবিত হয়ে অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে সাদেক হোসেন খোকা বলেন, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। বাংলাদেশে যে অন্যায়ের পাহাড় চলছে, সেই পাহাড় ভেঙে ফেলতে হবে। সেজন্য ঐক্যবদ্ধভাবে জনমানুষের রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আমাদের লড়াই অব্যাহত রাখতে হবে।
আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করে সাবেক ছাত্রনেতা আন্তর্জাতিক ফারাক্কা কমিটি নিউ ইয়র্ক শাখার সভাপতি আতাউর রহমান সালু। তিনি বলেন, মাওলানা ভাসানী ক্ষমতায় যাবার জন্য কখনো রাজনীতি করেননি। তিনি গণমানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করে গেছেন।
সাংবাদিক মঞ্জুর আহমেদ বলেন, ইতিহাস থেকে মাওলনা ভাসানী আজ নির্বাসিত। আজকের রাজনৈতিক ইতিহাস থেকেও তাকে মুছে দেয়া হয়েছে।
আলোচনা সভায় মাওলানা ভাসানীকে নিয়ে কবিতা আবৃত্তি করে শুনান অভিনেত্রী রেখা আহম্মেদ। আলোচনা সভার শুরুতে মাওলানা ভাসানীর আত্মার মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়।

No comments

Powered by Blogger.