দেশে কালা জঙ্গি না ধলা জঙ্গি? by সোহরাব হাসান

বাংলাদেশে জঙ্গি আছে কি নেই সেটি আর এখন বিতর্কের বিষয় নয়। বিতর্ক হলো সেই জঙ্গিরা আইএস কি না?
কিছুদিন আগ পর্যন্ত বিভিন্ন সূত্রে বাংলাদেশের অভ্যন্তরে থাকা জঙ্গি অথবা বিদেশে অবস্থানরত বাংলাদেশি বংশোদ্ভূত জঙ্গিদের সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন আইএসে যোগদান কিংবা যোগদানের চেষ্টাকালে ধরা পড়ার খবর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীই গণমাধ্যমকে দিয়ে যাচ্ছিল। গত ১৫ মে যাত্রাবাড়ীর একটি সন্ত্রাসবিরোধী মামলায় পুলিশ যে অভিযোগপত্র দেয়, তাতে তাদের আইএস বা আইসিসের সদস্য হিসেবে উল্লেখ করে। এখন মন্ত্রীরা বলছেন বাংলাদেশে আইএস নেই, জঙ্গি আছে। তারা কালা না ধলা তাতে কিছু আসে যায় না।
আইএসের জঙ্গি সন্দেহে ধরা পড়া এক যুবকের বাবা, যিনি হাইকোর্টের একজন বিচারক, বলেছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তাঁর ছেলে ধরা পড়ে বেঁচে গিয়েছে। ধরা না পড়লে তাঁকে হয়তো আইএস সদস্য হিসেবে জীবন দিতে হতো। এ রকম কত যুবক আইএসে যোগ দিতে বাংলাদেশ থেকে পাড়ি দিয়েছেন বা দেওয়ার চেষ্টা করছেন, তার হিসাব কারও আছে বলে মনে হয় না।
এ খবরের পাশাপাশি আমরা চট্টগ্রামের খবরটি মিলিয়ে নিতে পারি। সম্প্রতি সেখানে গ্রেনেড বিস্ফোরণে নিহত জেএমবি নেতা জাবেদের লাশ নিতে স্বজনদের কেউ না আসায় পুলিশ আঞ্জুমান মুফিদুল ইসলামের কাছে হস্তান্তর করেছে। জাবেদের বড় ভাইয়ের স্ত্রী বলেছেন, ‘তাঁর এমন পরিচয় ও করুণ মৃত্যু আমরা মেনে নিতে পারছি না।’ বাংলাদেশে এ রকম কত জােবদ জঙ্গিবাদীদের খপ্পরে পড়ে জীবন দিয়েছেন, তার শুমার নেই। জঙ্গিবাদ হলো অনিরামেয় অসুখের নাম।
দুই.
আমরা স্মরণ করতে পারি যে বাংলাদেশের জঙ্গিরা প্রথমে অভিযান চালিয়েছে দেশে নয়, বিদেশের মাটিতে। তারা প্রশিক্ষণও নিয়েছে বিদেশের মাটিতে। সত্তর দশকের শেষ দিকে এবং গোটা আশির দশকজুড়ে বাংলাদেশি জঙ্গিরা লিবিয়া ও আফগানিস্তানকে জঙ্গিবাদের প্রশিক্ষণকেন্দ্র এবং প্রস্তুতিক্ষেত্র হিসেবে ব্যবহার করেছে। গাদ্দাফির লিবিয়া সে সময়ে মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি দেশে দেশে ইসলামি ব্যবস্থা কায়েমের জন্য বিদেশি জঙ্গিদের প্রশিক্ষণ দিত। দেশটির অন্যতম সামরিক উপদেষ্টা করা হয়েছিল বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আবদুর রশীদকে।
আর আফগানিস্তানে জঙ্গিবাদের উত্থান ঘটে সত্তরের দশকের শেষ দিকে সোভিয়েত-সমর্থিত কমিউনিস্ট সরকারকে উৎখাতে গঠিত মুজাহিদ বাহিনীর মাধ্যমে। এ বাহিনীর সদস্যদের অঙ্ক শেখানো হতো এভাবে: ‘ধরুন, ২৪ জন মুজাহিদের একটি দল রুশ বাহিনীর ওপর হামলা করল এবং প্রত্যেক মুজাহিদ ১২ জন রুশ সেনাকে কতল করল। তাহলে ২৪ জন মুজাহিদের হাতে কতজন রুশ সেনা মারা পড়ল?’ সূত্র: পাকিস্তান মিলিটারি ইন পলিটিকস, ইশতিয়াক আহমেদ, আমারিলিজ, দিল্লি। মুজাহিদ বাহিনীর হয়ে যুদ্ধ করতে অনেক বাংলাদেশি যুবককে নিয়ে যাওয়া হয়েছিল। আর যখন আফগানিস্তানে বিজয়ী মুজাহিদেরা আত্মঘাতী লড়াইয়ে লিপ্ত হলো, তখনো ত্রাতার ভূমিকায় এল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র সামরিক শাসক জিয়াউল হককে দিয়ে পাকিস্তানের আফগান শরণার্থী শিবিরগুলোতে গড়ে তুলল তালেবান বাহিনী। এ ব্যাপারে পাকিস্তানের আরেক সামরিক শাসক পারভেজ মোশাররফের সাক্ষ্য হচ্ছে:
‘আমেরিকানরা চায় আমরা ইসলামি যোদ্ধা তৈরি করি, আফগানিস্তানে জিহাদ করার জন্য যাদের নিয়োজিত করা যাবে। আমরা তাদের কথা মেনে নিলাম এ ধরনের মস্তিষ্ক ধোলাই আমাদের সমাজে কম প্রভাব ফেলবে সেটি না ভেবেই। আমরা তাদের জিহাদি হিসেবে প্রশিক্ষণ দিলাম। আমরা তাদের হত্যা করার প্রশিক্ষণ দিলাম। আমরা তাদের আফগানিস্তানে ও ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে পাঠালাম। এখন তারা সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে দেশের মানুষের ওপর।’ সূত্র: পাকিস্তান মিলিটারি ইন পলিটিকস, ইশতিয়াক আহমেদ।
আজ পুতিনের রাশিয়া যে যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও সিরিয়ায় আইএস দমনে বিমান হামলা চালাচ্ছে, তাতে মনে হয়, ইতিহাসের পুনরাবৃত্তি নয়, ইতিহাসের উচিত শিক্ষা ঘটতে যাচ্ছে। জঙ্গিবাদ, সেটি ধর্মের নামে হোক, আর পরাশক্তির নামে হোক দুটোই মানবতা ও সভ্যতাকে ধ্বংস করে। আজকের আফগানিস্তান ও ইরাক কিংবা ইয়েমেনই তার প্রমাণ।
তিন.
মাওলানা ভাসানী একবার বলেছিলেন, নকশাল কারও গায়ে লেখা থাকে না। তাঁর সেই কথাটি আরেকটু ঘুরিয়ে বলা যায়, জঙ্গিবাদও কারও গায়ে লেখা থাকে না। জঙ্গিরা নিজেরাই তাদের কর্মকাণ্ড দিয়ে প্রমাণ করে তারা জঙ্গি। যেসব বাংলাদেশি আফগানিস্তানে মুজাহিদ বাহিনীতে যোগ দিয়েছিল, সোভিয়েত বাহিনী সেখান থেকে চলে যাওয়ার পর তাদের প্রয়োজনও ফুরিয়ে যায়। এরপর তারা দেশে ফিরে এসে সেই প্রশিক্ষণটি কাজে লাগায়। বাংলাদেশে হরকাতুল জিহাদ বা হুজি প্রধান মুফতি আবদুল হান্নান এবং জেএমবি প্রধান শায়খ আবদুর রহমান—দুজনই ছিলেন আফগান ফেরত। শায়খ অবশ্য সৌদি আরবেও কাজ করেছেন। এসব জঙ্গিগোষ্ঠী কখনো রাষ্ট্রযন্ত্রের সহযোগিতায়, কখনো রাষ্ট্রযন্ত্রকে চ্যালেঞ্জ করে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে থাকে। তবে বাংলাদেশে প্রকাশ্যে অফিস খুলে প্রথম জঙ্গি তৎপরতা চালায় যেই জঙ্গিগোষ্ঠী, তার নাম ফ্রিডম পার্টি। আর এই সংগঠনটিকে রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে তখন ব্যবহার করেন হুসেইন মুহম্মদ এরশাদ, বর্তমান জঙ্গিবিরোধী সরকারের সহযোগী। এমনকি তিনি নিজের তথাকথিত রাষ্ট্রপতি নির্বাচনকে জায়েজ করতে বঙ্গবন্ধুর আরেক আত্মস্বীকৃত খুনি ফারুক রহমানকে (পরবর্তীকালে যাঁর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে) প্রার্থী করে তাঁকে রাষ্ট্রীয় বেতার ও টিভিতে ভাষণ দেওয়ার সুযোগ করে দিয়েছিলেন, যার নজির বাংলাদেশে নেই। আওয়ামী লীগ নেতারা বিএনপির বিরুদ্ধে যুদ্ধাপরাধীদের মন্ত্রী করা ও রাজনৈতিকভাবে পুনর্বাসিত করার অভিযোগ এনে থাকেন। এ অভিযোগ অসত্য নয়। কিন্তু বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা যে অারও বেশি গর্হিত কাজ, সে বিষয়টি তাঁরা বেমালুম ভুলে যান।
চার.
ডেইলি স্টার গতকাল ‘ফাইটিং মিলিট্যান্সি, এক্সট্রিমিজম ইন বাংলাদেশ’ শিরোনামে যে প্রতিবেদনটি প্রকাশ করেছে, তাতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদার মন্তব্য রয়েছে। মির্জা ফখরুল ও শামসুল হুদা জঙ্গিবাদীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করার কথা বললেও হানিফ এর বিরোধিতা করেন। এ ধরনের ঐক্য হলে নাকি দেশে জঙ্গিবাদের প্রসার ঘটবে। তাঁর যুক্তি, বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে জঙ্গিবাদকে মদদ দিয়েছে। তারপরও বিএনপি যদি অতীতের ভুল স্বীকার করে জঙ্গিদের বিরুদ্ধে অবস্থান নিতে চায়, তাতে আওয়ামী লীগের আপত্তি থাকবে কেন? দলটি যদি মনে করে যে বিএনপি এখনো জঙ্গিদের মদদ দিয়ে দেশকে অস্থিতিশীল করতে চাইছে, তাহলেও তো তাদের এ প্রকাশ্য ঘোষণাকে সাধুবাদ জানানো উচিত। আওয়ামী লীগের নেতাদের মনে রাখা দরকার যে জঙ্গিবাদ কেবল দলীয় সমস্যা নয়, জাতীয় সমস্যা। জাতীয় মতৈক্যের মাধ্যমেই এর সমাধান খুঁজতে হবে। জঙ্গি সমস্যাটির রাজনৈতিক দিক আমলে না নিয়ে নিছক আইনশৃঙ্খলাজনিত সমস্যা হিসেবে দেখলে কিংবা রাজৈনতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে চাইলে কখনোই জঙ্গিবাদ নির্মূল হবে না। যখন দেশে রাজনৈতিক স্থিতিশীলতা থাকে, তখন জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে না। তারা তখনই তৎপর হয়, যখন রাজনৈতিক বৈরিতা–অস্থিরতা এবং জনগণের সঙ্গে সরকারের দূরত্ব বাড়তে থাকে।
বরং আওয়ামী লীগের ওই নেতা যদি বলতেন, জাতীয় মতৈক্যের আগে জামায়াতে ইসলামীর মতো জঙ্গিবাদী দলের সঙ্গে বিএনপিকে সম্পর্ক ছিন্ন করতে হবে; যদি বলতেন যুদ্ধাপরাধের বিচারের প্রশ্নে তাদের অবস্থান পরিষ্কার করতে হবে, যদি বলতেন হেফাজতে ইসলামের ব্যাপারে তাদের ভূমিকা স্পষ্ট করতে হবে; যদি বলতেন বিএনপির যেসব নেতার বিরুদ্ধে জঙ্গিবাদকে মদদ দেওয়ার তথ্য–প্রমাণ আছে, তঁাদের দল থেকে বের করে দিতে হবে, সেটিই হতো অধিক যুিক্তযুক্ত। আসলে আওয়ামী লীগ সে পথে যাচ্ছে না। তাহলে কি তারা যুদ্ধাপরাধের বিচারের মতো জঙ্গিবাদবিরোধী অভিযানকেও দলীয় রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাইছে? তাদের এ চাওয়া কি আখেরে দেশের কল্যাণ আনবে?
আওয়ামী লীগ নেতারা সম্ভবত পরিস্থিতির ভয়াবহতা বুঝতে পারছেন না। দুই বিদেশি নাগরিক হত্যার পর যেসব ঘটনা ঘটেছে, বিদেশিরা যেভাবে কঠোর মনোভাব দেখাচ্ছেন, তাতে উদ্বিগ্ন না হয়ে পারা যায় না। সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বাড়তি সতর্ক করে দেওয়া কিংবা নিরাপত্তা জোরদার করার পরও তো বিদেশিরা আশ্বস্ত হচ্ছেন না। এটি কিসের লক্ষণ?
গত কয়েক বছরে জঙ্গিবাদীদের ছোটখাটো তৎপরতা চললেও জেলখানা থেকে আদালতে নেওয়ার পথে এক দুর্ধর্ষ জঙ্গিকে ছিনিয়ে নেওয়া ছাড়া বড় ধরনের ঘটনা ঘটেনি। ঘটনা ঘটার আগেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জঙ্গিদের আস্তানায় হানা দেওয়া এবং পাকড়াও করার খবর আমরা পত্রিকায় পড়েছি এবং টেলিভিশনে দেখেছি। কিন্তু এ পর্যন্ত কয়টির বিচার হয়েছে? এ বছর যে তিনজন লেখক-ব্লগার জঙ্গিদের হাতে খুন হলেন, সেই খুনিদেরও সবাই ধরা পড়েনি। জঙ্গি দমন নিয়ে এত দিন সরকার যে সাফল্য প্রচার করে আসছিল, দুই বিদেশি নাগরিকের হত্যা কি তা অসার করে দেয়নি? স্বভাবতই প্রশ্ন ওঠে, হঠাৎ করে তারা এত শক্তি ও সাহস কোথায় পেল যে মাত্র চার দিনের ব্যবধানে জঙ্গিরা ঢাকায় ও রংপুরে দুজন বিদেশি নাগরিককে খুন করতে পারল। দুটি খুনেরই ধরন এবং ব্যবহৃত অস্ত্র একই ধরনের। সরকার জোর তদন্ত চালালেও ঘটনার কিনারা করতে পারছে বলে মনে হয় না।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে জঙ্গিবাদ দমনে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। তাহলে দেশের ভেতরে তিনি কেন সেই ঐক্যের আহ্বান রাখবেন না? বিরোধী দলের মদদেও যদি জঙ্গিবাদের প্রসার ঘটে থাকে, তাহলেও সরকারের উচিত সেই জঙ্গিদের সঙ্গে বিরোধী দলের সংযোগ বিচ্ছিন্ন করার কার্যকর উদ্যোগ নেওয়া। ক্ষমতাসীনেরা স্বীকার করুন আর না–ই করুন, দুই বিদেশি নাগরিক হত্যার ঘটনায় বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। অনেক বন্ধু দেশের সঙ্গে যে আস্থার সংকট তৈরি হয়েছে, তা পুনরুদ্ধার করতেই হবে।
সোহরাব হাসান: কবি, সাংবাদিক।
sohrabhassan55@gmail.com

No comments

Powered by Blogger.