মালয়েশিয়ায় নতুন গণকবর থেকে ২৪ লাশ উদ্ধার

থাইল্যান্ড সীমান্তবর্তী মালয়েশিয়ার জঙ্গলে আবারো গণকবরের সন্ধান পাওয়া গেছে। মালয়েশিয়ান পুলিশ এই গণকবর থেকে ২৪টি লাশ উদ্ধার করেছে। পুলিশ ধারণা করছে, এসব লোক আদমব্যাপারিদের শিকার হয়েছে।
এর আগে গত এপ্রিলে গহীন জঙ্গলের বিভিন্ন কবর থেকে ১৩৯টি লাশ উদ্ধার করা হয়েছিল।
বার্তা সংস্থা রয়টার্স ও এপির খবরে বলা হয়েছে, থাইল্যান্ডের সঙ্গে মালয়েশিয়ান সীমান্তের বাকিত ওয়াং বার্মা এলাকায় এই গণকবরের সন্ধান পাওয়া গেছে। এই এলাকার কাছেই গত মে মাসে গণকবর পাওয়া গেছে, যেখান থেকে কয়েক শ' লাশ উদ্ধার করা হয়েছে। এখানে মানবপাচারকারীদের অবৈধ নির্যাতন শিবিরেরও সন্ধান পাওয়া গেছে।
পাচারের জন্য বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের নৌকা করে এনে থাইল্যান্ড ও মালয়েশিয়া সীমান্তের ঘন জঙ্গল এলাকায় আটকে রাখত পাচারকারীরা। পাচারকারীদের কাছ থেকে পালিয়ে আসাদের দেয়া তথ্যানুযায়ী, এখানে অভিবাসীদের আটকে রেখে মুক্তিপণ আদায় করা হতো।
মালয়েশিয়ার পারলিস পুলিশপ্রধান জ্যেষ্ঠ সহকারী কমিশনার শাফি ইসমাইল বলেন, গণকবর থেকে ২৪টি লাশ উত্তোলনের পর ময়নাতদন্তের জন্য সুলতানাহ বাহিয়াহ হাসপাতালে পাঠানো হয়েছে।
ধারণা করা হচ্ছে, গণকবরে উদ্ধার হওয়া লাশগুলো অবৈধ অভিবাসীদের। তবে লাশগুলো মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক না কি বাংলাদেশিদের তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি।
গত মে মাসে থাইল্যান্ড সরকার অভিযান চালানোর পর হাজার হাজার অভিবাসীকে দক্ষিণ-পূর্ব এশিয়ার সমুদ্রে নৌকায় ফেলে রেখে পালিয়ে যায় মানবপাচারকারীরা। এতে আঞ্চলিক মানবিক সংকট দেখা দেয়। স্থানীয় জেলেরা এদের অনেককে উদ্ধার করে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া উপকূলে পৌঁছে দেয়।

No comments

Powered by Blogger.