ভারত থেকে দেশে ফিরল আট নারী ও কিশোর

ভারতে বিভিন্ন সময়ে পাচার হওয়া আট নারী ও কিশোরকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। ভারতের পেট্টাপোল অভিবাসন পুলিশ বেনাপোল অভিবাসন পুলিশের কাছে গত শুক্রবার বিকেলে তাঁদের হস্তান্তর করে। জাতীয় মহিলা আইনজীবী সমিতির যশোরের আশ্রয়কেন্দ্রের নিরাপত্তা হেফাজতে তাঁদের রাখা হয়েছে।
ফেরত আসা আটজনের মধ্যে চারজন নারী ও চারজন কিশোর। দেড় থেকে পাঁচ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে সাজাভোগের পর তাঁরা দেশে ফিরলেন। তাঁরা হলেন রেবা রানী (৩০), উষা রানী সরকার (২৫), সুজাতা সরকার (২৫) ও খুলনার হাওয়া বেগম (৩৭)। অন্যরা হলো, বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার রিয়াজুল শেখ (১৫), নারায়ণগঞ্জের ফতুল্লা এলাকার হাবিবুর রহমান (১৬), নরসিংদী সদর উপজেলার কালিবাজার এলাকার কৃষ্ণা খান (১৫) ও রাজশাহীর মোহনপুর উপজেলার সবুজ সুজন (১৪)।
এদের মধ্যে হাওয়া বেগম ও হাবিবুরকে গতকাল শনিবার যশোর কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরির (জিডি) মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর জেলা সমন্বয়কারী নাসিমা আক্তার বলেন, অন্য ছয়জনের পরিবার ও স্বজনেরা এলে তাঁদেরও পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হবে।
বেনাপোল অভিবাসন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম খান বলেন, দালালের খপ্পরে পড়ে দেড় থেকে ছয় বছর আগে দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধ পথে তাঁরা ভারতে যান। সেখানে অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাঁদের আটক করে। পরে আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে তাদের কারাদণ্ড দেওয়া হয়।
পুলিশ সূত্রে জানা গেছে, ভারতের মানবাধিকার সংস্থা ‘কিশোলয়’ ও ‘লিগ্যাল এইড অ্যান্ড ট্রেনিং সেন্টার’-এর আশ্রয়ে তাঁদের রাখা হয়। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের মাধ্যমে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিট দিয়ে তাঁদের দেশে ফেরত পাঠানো হয়।

No comments

Powered by Blogger.