ভারী বর্ষণে বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস ব্যাহত

বৃষ্টির কারণে কর্ণফুলী নদীর বেসরকারি ঘাটেও লাইটার জাহাজ থেকে পণ্য খালাস করা যাচ্ছে না। ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস ব্যাহত হচ্ছে। টানা বৃষ্টির সঙ্গে সাগর উত্তাল থাকায় গতকাল শনিবার সারা দিনে বহির্নোঙরে অবস্থান করা বড় জাহাজ থেকে পণ্য খালাস করা যায়নি। গত শুক্রবারও পণ্য খালাসকাজ ব্যাহত হয়েছিল।
গতকাল দিনভর চট্টগ্রামে বৃষ্টি হয়। চট্টগ্রাম বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত ছিল। আবহাওয়ার পূর্বাভাস বলছে, চট্টগ্রামে আজও ভারী বর্ষণ হতে পারে।
চট্টগ্রাম বন্দর জেটিতে ১৯০ মিটারের বেশি লম্বা জাহাজ ভিড়তে পারে না। এসব জাহাজ বহির্নোঙরে অবস্থান করে। এরপর ক্রেনের সাহায্যে বড় জাহাজ থেকে ছোট আকারের জাহাজে (লাইটার) পণ্য স্থানান্তর করা হয়।
বহির্নোঙর থেকে পণ্য খালাসের জন্য আমদানিকারকদের ছোট আকারের জাহাজ বরাদ্দ নিতে হয় বেসরকারি সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল থেকে। এর বাইরে ১১টি শিল্প গ্রুপ নিজেদের লাইটার জাহাজের পণ্য স্থানান্তর করে নদীপথে নিজেদের কারখানায় নিয়ে যায়।
ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহবুব রশীদ গতকাল প্রথম আলোকে বলেন, ভারী বর্ষণের পাশাপাশি সাগর উত্তাল রয়েছে। এ কারণে বড় জাহাজ থেকে লাইটার জাহাজে পণ্য স্থানান্তরের কাজে ব্যাঘাত হচ্ছে। তবে বৃষ্টি থামলে মাঝে মাঝে পণ্য স্থানান্তরের কাজ চলে। তিনি জানান, বৃষ্টির কারণে কর্ণফুলী নদীর বেসরকারি ঘাটেও লাইটার জাহাজ থেকে পণ্য খালাস করা যাচ্ছে না।
বন্দর সূত্র জানায়, গতকাল বহির্নোঙরে পণ্যবাহী ২০টি বড় জাহাজ অবস্থান করছিল। এসব জাহাজ থেকে খালাসের অপেক্ষায় রয়েছে গম, অপরিশোধিত চিনি, সয়াবিন, সিমেন্ট শিল্পের কাঁচামাল ক্লিংকার ইত্যাদি।
পানিতে থই থই চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড় এলাকার সড়ক। পানি ঠেলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। গতকাল বিকেল সাড়ে চারটায় তোলা ছবি l জুয়েল শীল

No comments

Powered by Blogger.