সিলেটে সাংস্কৃতিক অনুষ্ঠানে ছাত্রলীগ ক্যাডারদের হামলা

সিলেটে ছাত্রলীগ ক্যাডারদের হামলায় পণ্ড হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সিলেট সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদকসহ আহত হয়েছে ৫ জন। আহতরা হলেন- সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ছাত্র ও ১৭নং ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সভাপতি সায়মন মিয়া, বিবিএ ২য় বর্ষের ছাত্র তারেক আলম এবং এলএলবি ৩য় বর্ষের ছাত্র সোহাগ ও অনিক। আহতদের ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার রাতে এ হামলার ঘটনা ঘটে।
জানা যায়, নগরীর রিকাবীবাজারের কবি কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামে মেট্রোপলিটন ইউনিভার্সিটির মিউজিক্যাল ক্লাব ফ্লেইমসের ২য় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ছাত্রলীগের একটি গ্র“প এই হামলা চালায়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছাত্রলীগের নগ্ন হামলার প্রতিবাদে রাতেই নগরে প্রতিবাদ মিছিল বের করে সাংস্কৃতিক কর্মীরা। শুক্রবার সকালে সিলেট নগরীর হাফিজ কমপ্লেক্সে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ করে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের একটি প্রতিনিধি দল সাংস্কৃতিক অনুষ্ঠানে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। এ সময় অর্থমন্ত্রী স্থানীয় প্রশাসনকে হামলাকারীদের গ্রেফতারে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। তবে কোতোয়ালি থানা সূত্রে জানা গেছে, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এই ঘটনায় কোনো মামলা হয়নি। পুলিশ সন্দেহভাজন একজনকে আটক করলেও তদন্তের স্বার্থে তার নাম বলতে চায়নি। গতকাল বিকালে নজরুল অডিটোরিয়ামের সামনে পালিত মানববন্ধন কর্মসূচি থেকে সাংস্কৃতিক কর্মীরা হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করার দাবি জানান।
বৃহস্পতিবার রাতে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির মিউজিক্যাল ক্লাব ফ্লেইমসের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলা ব্যান্ড মেঘদল ও আর্বোভাইরাসকে নিয়ে এই কনসার্টটি আয়োজন করে। ‘নেভার টুও ওল্ড টু রক ভলিউম-২’ শিরোনামে কনসার্টটি বিকাল ৪টায় রিকাবীবাজারের কবি নজরুল অডিটোরিয়ামে শুরু হয়। মেট্রোপলিটন ইউনিভার্সিটির সব শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ও অন্যদের জন্য ২শ’ টাকা প্রবেশ ফি ছিল। রাত সাড়ে ৮টার দিকে কাশ্মীর গ্র“পের মিজান পারভেজসহ ৮-১০ জন ছাত্রলীগ কর্মী অডিটোরিয়ামে ঢুকতে চায়। এ সময় আয়োজকরা তাদের বিনা টিকিটে ঢুকতে দেয়নি। এ নিয়ে বাকবিতণ্ডার এক পর্যায়ে ছাত্রলীগ ক্যাডাররা হামলা চালিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পণ্ড করে দেয়। তাদের ছুরিকাঘাতে আহত হন ৪ জন। এর মধ্যে সায়মন ও নকিবের অবস্থা গুরুতর। তাদের শরীরে ১২ ব্যাগ রক্ত পুশ করা হয়েছে বলে ওসমানী হাসপাতালের একটি সূত্র জানিয়েছে।
ছাত্রলীগের হামলায় সাংস্কৃতিক কর্মীরা ছুরিকাহত হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে গেলে হামলার শিকার হন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত। হামলাকারীরা তাকে ধারালো অস্ত্র দিয়ে কোপ দিলে তার হাত ভেঙে যায়। এ সময় ছাত্রলীগ কর্মীরা রিকাবীবাজার এলাকায় বেশ কয়েকটি গাড়িও ভাংচুর করেছে। সংঘর্ষের ঘটনায় দোষীদের শাস্তি দাবি করেছেন মহানগর ছাত্রলীগের সভাপতি রাহাত তরফদার। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের ওপর ছাত্রলীগ ক্যাডারদের হামলার প্রতিবাদে রাতেই বিক্ষোভ মিছিল করেছে নাট্যকর্মীরা। মধ্যরাতে সিলেট ওসমানী মেডিকেল কলেজ থেকে নজরুল অডিটোরিয়াম পর্যন্ত মিছিল করে তারা। মিছিলে উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি অনুপ কুমার দেব, সহসভাপতি খোয়াজ রহিম সবুজ, নাট্যকর্মী শামসুল বাসিত শেরো, বিভাস শ্যাম যাদন, নিলাঞ্জন দাশ টুকু, রাকেশ ভট্টাচার্য, গণজাগরণ মঞ্চ সিলেটের মুখপাত্র দেবাশীষ দেবু ও স্বপন বর্মণ।

No comments

Powered by Blogger.