রাজশাহীতে অটোকার তৈরির কারখানা হচ্ছে

‘এনা’ গ্রুপের সহযোগিতায় শিল্প সম্ভাবনাময় রাজশাহীতে এবার অটোকার (মোটরযান) তৈরির কারখানা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার বিখ্যাত তিনটি কার নির্মাতা প্রতিষ্ঠান এই কারখানা স্থাপনের উদ্যোগ নিয়েছে। এজন্য কোরিয়ার তিন কোম্পানির ১১ জনের একটি প্রতিনিধি দল আজ রাজশাহীতে পৌঁছার কথা রয়েছে। এর আগে শুক্রবার রাত ৮টায় তারা ঢাকায় পৌঁছান। ওই অটোকার কারখানা শিল্প প্রসার ছাড়াও কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে জানান ‘এনা’ গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক ড. মোসলেহ উদ্দিন।
তিনি বলেন, অবহেলিত রাজশাহীতে শিল্পকারখানা স্থাপনের অংশ হিসেবে এখানে অটোকার কারখানা স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ‘এনা’ গ্রুপের সহযাগিতায় দক্ষিণ কোরিয়ার তিনটি কোম্পানি এ কারখানা স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে। গত ২৬শে মার্চ ‘এনা’ গ্রুপের একটি প্রতিনিধি দল কোরিয়ায় কার তৈরি প্রতিষ্ঠান জিনওয়া, বিএমজি ও কেআরডব্লিউয়ের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হয়। ওইদিন দক্ষিণ কোরিয়ার ফোয়াংসিটি হলরুমে অনুষ্ঠিত সভায় কোম্পানি তিনটির সঙ্গে ‘এনা’ গ্রুপের এ সিদ্ধান্ত হয়। সে মোতাবেক কোরিয়ার প্রতিনিধি দলটি বাংলাদেশে আসছে। তিনি আরও জানান, কারখানা স্থাপনে রাজশাহী নগরীর বিসিক শিল্প এলাকা নির্বাচন করা হয়েছে। কারখানা স্থাপনের স্থান পরিদর্শন ও বাণিজ্যিক অন্যান্য বিষয়ে অবহিত হওয়ার জন্য কোম্পানি তিনটির ১১ জনের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসছে। গত রাত বাংলাদেশে পেঁৗঁছানোর কথা। গতকাল সকালে তারা ঢাকায় এনা গ্রুপের প্রধান কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। বিকালে তারা রাজশাহীর বাগমারায় আসেন। এখানে এনা গ্রুপের বিভিন্ন ব্যবসা ও সেবামূলক প্রতিষ্ঠান পরিদর্শন করে আজ দুপুরে তারা নগরীর বিসিক এলাকার সম্ভাব্য কার তৈরির কারখানার স্থান পরিদর্শন করবেন। সে সঙ্গে ওইদিন দুপুরে কোরিয়ার প্রতিনিধি দলের সদস্যরা রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ মিলনায়তনে প্রথমে রাজশাহীর ব্যবসায়ীদের সঙ্গে ও পরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এখানে তাদের আগ্রহ ও ব্যবসা বিষয়ে সাংবাদিকদের অবহিত করবেন।
 ‘এনা’ গ্রুপের চেয়ারম্যান রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেন, ‘রাজশাহীতে কারখানাটি চালু হলে ব্যবসা-বাণিজ্যের প্রসার ছাড়াও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এতে রাজশাহীতে বেকার সমস্যার সমাধান হবে।’

No comments

Powered by Blogger.