‘পরমাণু ক্ষেত্রে ভারতকে প্রতিহত করতে চায় পাকিস্তান’

পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র শাহিন
ভারতকে প্রতিহত করার লক্ষ্যকে সামনে রেখে পাকিস্তান নিজের পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলেছে। পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন ইসলামাবাদের কায়েদে আজম বিশ্ববিদ্যালয়ের প্রতিরক্ষা ও কৌশলগত স্টাডিজ বিভাগের সাদিয়া তাসলিম। তিনি আরো বলেন, ভারতে আঘাত হানার ক্ষমতা জোরদার হলেই নিজের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হবে বলে মনে করছে পাকিস্তান। গত ৯ মার্চ আরব সাগরে পরমাণু বোমা বহনে সক্ষম শাহিন ৩ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, শাহিন ৩-এর ঘোষিত পাল্লা ১,৭০০ মাইল বলে জানানো হয়েছে। অর্থাৎ ভারতের দূরবর্তী এলাকায়ও আঘাত হানতে পারবে এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।
তিনি আরো বলেন, ভারতের ব্যাপক ভিত্তিক পরমাণু কর্মসূচির মুখে নূন্যতম পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা গড়তে চায় পাকিস্তান। এ ক্ষেত্রে ভারতীয় উন্নয়নের পরিপ্রেক্ষিতেই পাকিস্তান নিজ পরমাণু প্রতিরক্ষা চাহিদার হিসাব করছে বলে জানান তিনি।
ভারতকে ঘিরে পাকিস্তানের পরমাণু নীতি তৈরি হলেও ভারতের পরমাণু নীতি পাকিস্তানকে ঘিরে আবর্তিত হচ্ছে কিনা জানতে চাওয়া হলে সাদিয়া তাসলিম বলেন, এ অঞ্চলে ভারতের বৃহৎ লক্ষ্য রয়েছে; তাই পরমাণু নীতিও বহুমুখী হয়ে উঠেছে।
ভারত যখন নিজের পরমাণু বোমার মজুদ বাড়িয়ে চলেছে তখন পাকিস্তানও একই কাজ করবে কিনা জানতে চাওয়া হলে সাদিয়া বলেন, চূড়ান্তভাবে পাকিস্তান কি করবে তা অনেক কিছুর ওপর নির্ভর করে। এর সঙ্গে ইচ্ছা-অনিচ্ছা, অবকাঠামো, জাতীয় অগ্রাধিকার এবং সম্পদের বিষয় জড়িত বলে জানান তিনি। তবে বর্তমান প্রবণতা দেখে মনে হয়, পরমাণু ক্ষেত্রে ভারতের উন্নয়নে গভীরভাবে উদ্বিগ্ন পাকিস্তান এবং এর সঙ্গে পাল্লা দিয়ে উন্নতি করতে না পারলেও এ ক্ষেত্রে অন্তত পাল্টা ব্যবস্থা গ্রহণ করছে ইসলামাবাদ।
সূত্র : রেডিও তেহরান।

No comments

Powered by Blogger.