ছাড়া পেয়েছেন কাশ্মিরের স্বাধীনতাকামী নেতা আলম ভাট -দ্য ডন

কাশ্মিরের স্বাধীনতার জন্য আন্দোলনের অন্যতম নেতা মাসরাত আলম ভাটকে মুক্তি দিয়েছে রাজ্য সরকার। এ ঘটনা নিয়ে শরিক দল পিডিপির সাথে দ্বিমত প্রকাশ করেছে বিজেপি। এ নিয়ে তারা বিােভও করেছে। জম্মু-কাশ্মিরের রাজ্য সরকার শনিবার হুরিয়াত কনফারেন্স দলের ঊর্ধ্বতন নেতা মাসরাত আলম ভাটকে মুক্তি দিয়েছে। কাশ্মির উপত্যকায় সহিংসতা ছড়ানোর অভিযোগে তাকে চার বছর ধরে আটকে রাখা হয়েছিল।
কাশ্মিরের নতুন মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাঈদ ‘রাজবন্দীদের মুক্তি’ দেয়ার প্রক্রিয়ায় এই হুরিয়াত নেতাকে ছেড়ে দেয়ার নির্দেশ দেন বলে ডন পত্রিকা জানিয়েছে। তবে এ ঘটনায় নাখোশ হয়েছে তার সরকারের শরিক দল বিজেপি। ব্যাপক দর কষাকষির পর গত ১ মার্চ জম্মু ও কাশ্মিরে জোট সরকার গঠন করেছে আঞ্চলিক দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। কিন্তু হুরিয়াত নেতাকে মুক্তি দেয়াকে কেন্দ্র করে শরিক দল দু’টির মধ্যে শুরুতেই মতপার্থক্য দেখা দিয়েছে।
২০১০ সালে কাশ্মিরে স্বাধীনতা আন্দোলনের নেতৃস্থানীয় নেতাদের একজন হলেন আলম ভাট। ভারতের গণনিরাপত্তা আইনে ওই বছরই তাকে গ্রেফতার করা হয়েছিল। তবে তার বিরুদ্ধে কোনো ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়নি।
এ দিকে হুরিয়াত নেতাকে মুক্তি দেয়ায় শনিবার কাশ্মিরে বিক্ষোভ করেছে বিজেপির তরুণ শাখার কর্মীরা। তারা তাকে আবার গ্রেফতার করারও দাবি জানিয়েছে।

No comments

Powered by Blogger.