আনসাং হিরো কে হবেন? by কাজল ঘোষ

নিউ ইয়র্ক-ঢাকার দূরত্ব কত কিলোমিটার? এটি এখন আর জটিল প্রশ্ন নয়। এর জন্য মাইলস্টোন গুনতে হবে না। গুগল খুব সহজেই এর উত্তর দেবে। বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ-আফগানিস্তানের খেলা নিয়ে একটি পত্রিকার শিরোনাম ছিল আগে ব্যাটিং করলে হারবে বাংলাদেশ। সেই আশঙ্কা সত্য হয়নি। দামাল ছেলেরা বুঝিয়ে দিয়েছে তাদের সামর্থ্য। মিলিয়ন ডলার প্রশ্ন হচ্ছে- দেশের পরিস্থিতি কবে ঠিক হবে? কি ঘটতে যাচ্ছে সামনে? এই সঙ্কটের শেষ কোথায়? আর কতদিন জিম্মি অবস্থায় থাকতে হবে? কারও কাছেই নেই সমাধান। চুলচেরা হিসাব চলছে। সেকেন্ডে সেকেন্ডে সময় বদলাচ্ছে। বদলে যাচ্ছে হিসাব-নিকাশও।
১. বান কি মুনের চিঠি নিয়েই আলোচনা দিনভর। চিঠির বিষয়বস্তু নিয়ে এন্তার গবেষণা। দেশের আমজনতা থেকে নাগরিক সমাজের প্রতিনিধি সবারই পরামর্শ আলোচনাতেই সমাধান। সেখানে দূর প্রবাসে জাতিসংঘ মহাসচিবও এ থেকে বাদ যাননি। তাগিদ দিয়েছেন সংলাপের।
২. অস্কার ফার্নান্দেজ তারানকো বিদায়ী বছরের আলোচিত চরিত্রগুলোর একটি। বোধহয় এবারও এর ব্যতিক্রম হবেন না। বান কি মুন ভরসা করে আবারও দায়িত্ব দিয়েছেন সঙ্কটের সমাধান খুঁজতে। কিন্তু একপক্ষের সকলেই রাজপথে অন্যদিকে অপরপক্ষের বেশির ভাগ নেতাকর্মীই যখন কারাগারে। তখন জট খুলবে কিভাবে?
৩. পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সত্যিই স্মার্ট। সময় খুব বেশি নেননি। দ্রুতই সরকারের অবস্থান বুঝিয়ে দিয়েছেন। বিএনপি’র সঙ্গে সংলাপ নাকচ করে দিয়েছেন। বলেছেন, খুনিদের সঙ্গে সংলাপ নয়। যদিও সরকার পক্ষ এখনও বর্তমান পরিস্থিতিকে রাজনৈতিক সঙ্কট বলে স্বীকৃতি দিতে নারাজ। এটিকে আইন-শৃঙ্খলার সঙ্কট হিসেবেই দেখছেন তারা। তাহলে আর সংলাপ কেন?
৪. জাতিসংঘ মহাসচিবের চিঠি নিয়ে বিএনপি নীরব গণমাধ্যমে এমন খবর বেরিয়েছে। আনুষ্ঠানিক না হলেও বিএনপিতো সংলাপের যে কোন উদ্যোগকে স্বাগত জানাবে এমন কথা বলেই রেখেছে।
৫. টকশোতে অনেক নতুন মুখ এখন ভিড় করছেন। মওসুমি এই আলোচকরা একতরফা আলোচনায় সিদ্ধহস্ত এটা বলা বাহুল্য। তবে এই একতরফা আলোচনাতেও সেদিন একটি টেলিভিশনে অকপটে সত্য উচ্চারণ করেছেন একজন আলোচক। বলেছেন, ১৫ দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে সাধারণ মানুষ সরকারের বিরুদ্ধে রাস্তায় নামবে। কিন্তু নীতি-নির্ধারকরাতো আরও এক মাস সময় নিলেন পরিস্থিতি স্বাভাবিক করতে।
৬. ক’দিন ধরে দানব এবং মানব এই শব্দ দু’টি খুবই আলোচনায়। গতকাল তথ্যমন্ত্রী ভোলার চরফ্যাশনে একটি কমিউনিটি রেডিওর উদ্বোধন করতে গিয়ে বিষয় দু’টি আবারও মনে করিয়ে দিলেন। বলেছেন, বাংলাদেশে এখন যুদ্ধ চলছে দানবের সঙ্গে মানবের। যুদ্ধে জয়ী না হয়ে কোন সংলাপ নয়। দেশে কি যুদ্ধ চলছে এই প্রশ্ন অনেকেরই। না হলে রাতে গাড়ি চলাচল সরকার কেন বন্ধ করবে।
৭. প্রধানমন্ত্রীকে ইতিহাস থেকে শিক্ষা নেয়ার পরামর্শ দিয়েছেন বিএনপি’র যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ। ট্র্যাজেডি হচ্ছে, ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষা হলো- ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না। একই কথা আওয়ামী লীগ ও বিএনপি এই দুই দলের ক্ষেত্রেই প্রযোজ্য। না হলে গত দুই যুগ একইরকম সঙ্কটের আবর্তে ঘুরপাক খেতে হতো না।
৮. ট্রাইব্যুনাল থেকে আবদুস সুবহানের ফাঁসির রায় ও আপিল বিভাগ থেকে কামারুজ্জামানের পূর্ণাঙ্গ রায় একইদিনে এসেছে।
৯. প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেছেন, মামলা হয়েছে, আপন গতিতে চলবে। অন্যদিকে ইইউ-এর মানবাধিকার বিষয়ক পার্লামেন্টারি কমিটির সদস্যরা ঢাকা সফর করছেন। আজকের পত্রিকাতেও ক্রসফায়ারের খবর রয়েছে।
১০. গার্ডিয়ান ক্রিকেটের শীর্ষ তারকা সাকিব আল হাসানকে ‘আনসাং হিরো’ বলে অভিহিত করেছে। আমাদের অচল রাজনীতিতে সুবাতাস বইতে কে হবেন আনসাং হিরো? যিনি নীরবে দেশের এই সঙ্কট উত্তরণে ভূমিকা রাখবেন?
লিখেছেন : কাজল ঘোষ

No comments

Powered by Blogger.