সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ-হরতালে সহিংসতা ও প্রাণহানির ঘটনায় উদ্বীগ্ন যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় স্থানীয় সময় বৃহস্পতিবার এক বিবৃতিতে ওই উদ্বেগ প্রকাশ করে। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মেরি হার্ফ বলেন, 'বাংলাদেশের মতো গণতান্ত্রিক একটি দেশে এ ধরনের সহিংসতার কোনো যৌক্তিকতা নেই। বাসে আগুন দিয়ে, বোমা মেরে ও ট্রেন লাইনচ্যুত করে নিরপরাধ মানুষকে হত্যার ঘটনায় আমরা প্রতিবাদ জানাই।'
মেরি হার্ফ বলেন, 'শান্তিপূর্ণভাবে নিজের মত প্রকাশের অধিকার ও সামর্থ্য সব বাংলাদেশিরই থাকা উচিত। তাই শান্তিপূর্ণভাবে রাজনৈতিক কর্মকাণ্ডের প্রয়োজনীয় পরিবেশ তৈরির জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র।'
একই সঙ্গে বিবৃতিতে সহিংসতা বন্ধ করতে নেতাকর্মীদের নির্দেশ দিতে সব দলের শীর্ষ নেতাদের প্রতি আহ্বান জানানো হয়।
প্রসঙ্গত, দশম সংসদ নির্বাচন অনুষ্ঠানের দিন ৫ জানুয়ারিকে 'গণতন্ত্রের বিজয় ও সংবিধান রক্ষা দিবস' হিসেবে ঘোষণা দিয়ে রাজধানীসহ দেশজুড়ে সভা-সমাবেশ কর্মসূচি ঘোষণা করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
অন্যদিকে 'গণতন্ত্র হত্যা দিবস' পালনে যে কোনো মূল্যে ঢাকাসহ সারাদেশে সমাবেশ কর্মসূচি পালনের ঘোষণা দেয় বিএনপি। তবে ওই দিন সমাবেশ করতে না দেওয়ায় সারাদেশে টানা অবরোধের কর্মসূচির ঘোষণা দেন 'অবরুদ্ধ' বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
একইসঙ্গে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এ কর্মসূচি সফল করতে দলের নেতাকর্মীসহ সবার প্রতি আহ্বান জানান তিনি। অবরোধ চলাকালীন অবস্থায় মাঝে মাঝে হরতালও ডাকা হয় জোটের পক্ষ থেকে।
রাজনৈতিক সহিংসতায় এ পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ জনে। এদের মধ্যে ৩৯ জনের মৃত্যু পেট্রোল বোমা ও ককটেলের আগুনে। বাকিরা মারা গেছেন সংঘর্ষে।
এদিকে দু'দফা পিছিয়ে যাওয়ার পর অবশেষে কড়া নিরাপত্তায় আজ শুক্রবার দেশজুড়ে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। ২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও হরতালের কারণে চার দিন পিছিয়ে আজ শুরু হয়েছে এ পরীক্ষা।

No comments

Powered by Blogger.