যুদ্ধবিমান ভূপাতিত করল আইএস

সিরিয়ার রাক্কায় মার্কিন নেতৃত্বাধীন জোটের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে স্বঘোষিত ইসলামিক স্টেট-আইএস। ভূপাতিত ওই বিমানের পাইলটকেও আটক করেছে তারা। বুধবার রাক্কায় আইএস যোদ্ধারা ওই যুদ্ধবিমান ভূপাতিত করে পাইলটকে আটক করেছে বলে নিশ্চিত করেছে একটি পর্যবেক্ষক সংস্থা। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ‘রাক্কা শহরের কাছে বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের মাধ্যমে একটি যুদ্ধবিমান ভূপাতিত করার পর জর্দানের এক পাইলটকে আটকের বিষয়ে আমাদের কাছে নিশ্চিত তথ্য রয়েছে।’ এদিকে, রাক্কার আইএস যোদ্ধারা একজন পাইলটকে ঘিরে রেখেছে এমন বেশ কয়েকটি ছবি নিজেদের সাইটে প্রকাশ করেছে আইএস। এতে ওই পাইলট জর্ডানি বলে দাবি করা হয় এবং ক্যাপশনে তার নাম লেফটেন্যান্ট মোয়াজ ইউসুফ আল কাসাকে উল্লেখ করা হয়। আইএস দাবি করেছে, ‘হিট সিকিং মিসাইল’র সাহায্যে তারা বিমানটি ভূপাতিত করেছে। এই প্রথম মার্কিন জোটের কোনো বিমান ভূপাতিত করতে সক্ষম হল আইএস। জর্ডানের সামরিক বাহিনী বিষয়টি নিশ্চিত করলেও এখন পর্যন্ত সরকার এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। সিরিয়া এবং ইরাকে আইএসের বিরুদ্ধে বিমান হামলার মার্কিন নেতৃত্বাধীন জোটের অন্যতম সদস্য জর্ডান। সিরিয়ায় গত তিন মাসে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় এক হাজার ১০০র বেশি জিহাদি নিহত হয়েছে। নিহতদের প্রায় সবাই ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গি।
মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ২৩ সেপ্টেম্বর থেকে আরব ও আন্তর্জাতিক বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ১ হাজার ১৭১ জন নিহত হয়েছে। এর মধ্যে ১ হাজার ১১৯ জন আইএস ও আল নুসরা ফ্রন্টের সদস্য।
নিহতদের মধ্যে ১ হাজার ৪৬ জন আইএসের সদস্য। আইএস জঙ্গিরা গত জুলাই মাসে সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে ইসলামী খেলাফত ঘোষণা করে। জঙ্গিগোষ্ঠীটিকে থামাতে দেশ দুটির সরকার কার্যত ব্যর্থ হয়েছে। গণহত্যা, শিরñেদ, ধর্ষণ, অপহরণের মতো সন্ত্রাসী তৎপরতা চালিয়ে বিশ্ববাসীকে হতবাক করে দিয়েছে আইএস। সংগঠনটির ৩০ হাজার যোদ্ধা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।
মানবাধিকার সংগঠন জানায়, ইরাক ও সিরিয়ায় আইএস জঙ্গিদেরই বিমান হামলার মূল লক্ষ্যবস্তু করা হচ্ছে। নিহতদের মধ্যে ৭২ জন সিরিয়ায় আল কায়দার শাখা আল নুসরা ফ্রন্টের সদস্য বলে জানা গেছে।
এছাড়া আরও একজন জিহাদি নিহত হয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.