তুরস্কের পার্লামেন্টে ইরাক ও সিরিয়ায় হামলা অনুমোদন

ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে সেনা পাঠানোর ব্যাপারে অনুমোদন দিলো তুরস্কের পার্লামেন্ট। আইএসের বিরুদ্ধে সেনা পাঠানোর বিষয়টি দেশটির পার্লামেন্টে তিন-চতুর্থাংশ সদস্যের ভোটে অনুমোদন পায়। পাশাপাশি বিদেশী সেনাদেরও তুরস্কের ভূমি ব্যবহার করে আইএসের বিরুদ্ধে লড়াই চালানোর বিষয়টি অনুমোদিত হয়। আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর লড়াইয়ে আরো কার্যকর ভূমিকা রাখার ব্যাপারে তুরস্কের ওপর চাপ ছিল।
সেপ্টেম্বরে তুরস্কের ৪৬ অপহৃতকে আইএস ছেড়ে দেয়ার পর তুরস্ক সরাসরি এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে পদপে গ্রহণের ব্যাপারে অনিচ্ছুক ছিল। সেনা পাঠানোর বিষয়টি পার্লামেন্টে তোলার সময় বাইরে এর বিরোধিতা করে বিােভ চলছিল। এরই মধ্যে সেনা পাঠানোর প্রস্তাব ৫৫০ সদস্যের পার্লামেন্টে তোলার পর ব্যাপক আলোচনা ও বিতর্কের পর ২৯৮ জন এমপি সেনা পাঠানোর পে অবস্থান নেন। আর এই প্রস্তাবের বিরোধিতা করেছেন ৯৮ জন।
এই প্রস্তাবের পে অবস্থান নিয়েছে মতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি এবং অন্যতম বিরোধী ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি। আর প্রস্তাবের বিপে ভোট দিয়েছে প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি এবং কুর্দি সমর্থিত পিপলস ডেমোক্র্যাটিক পার্টি। পার্লামেন্টের এই অনুমোদনের ফলে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের নেতৃত্বাধীন সরকার ইরাক ও সিরিয়ায় সামরিক অভিযান পরিচালনা করতে পারবে। পাশাপাশি তুরস্কের ভূখণ্ড ব্যবহার করে বিদেশী বাহিনী আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য প্রাণঘাতী নয় এমন সামরিক সরঞ্জাম পরিবহন করতে পারবে। প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, সিরিয়ায় একটি নো-ফাই জোন প্রতিষ্ঠা করতে হবে। বোমা বর্ষণ করে এই সমস্যার সমাধান করা যাবে না।
কোবানে প্রচণ্ড লড়াই
সিরিয়ার উত্তরাঞ্চলের তুরস্ক সীমান্তসংলগ্ন কৌশলগত গুরুত্বপূর্ণ শহর কোবানের দিকে অগ্রসররত ইসলামিক স্টেট যোদ্ধাদের সাথে কুর্দি মিলিশিয়াদের প্রচণ্ড লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে।
সীমান্তের এপারে তুরস্ক থেকে বিবিসির সংবাদদাতা জানান, তিনি শহরটিতে গোলার আঘাতে বিস্ফোরণ ঘটার শব্দ শুনতে পেয়েছেন এবং ধোঁয়া উড়তে দেখেছেন। মার্কিন নেতৃত্বে বিমান হামলা চলা সত্ত্বেও আইএস যোদ্ধারা শহরটির মাত্র কয়েক কিলোমিটার দূর পর্যন্ত অগ্রসর হতে সক্ষম হয়েছে। বৃহস্পতিবার তুরস্কের প্রধানমন্ত্রী আহমদ দাউদ ওগলু বলেন, কোবানের পতন ঠেকাতে তিনি সব কিছুই করবেন। তুর্কি পার্লামেন্ট আইএসের বিরুদ্ধে হামলা অনুমোদন করার কয়েক ঘণ্টা পর তিনি এ কথা বলেন।  সিরিয়ার মানবাধিকার গ্রুপ জানাায় গত বৃহস্পতিবার কোবানে সংঘর্ষে ১৬ জন আই এস যোদ্ধা ও ৭ জন কুর্দি মিলিয়াশিয়া নিহত হয়।

No comments

Powered by Blogger.