বুগতি হত্যা মামলা-গ্রেপ্তার দেখানোর পর মোশাররফকে রিমান্ডে নেওয়ার নির্দেশ

পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফকে বেলুচ নেতা আকবর খান বুগতি হত্যা মামলায় আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলুচিস্তান পুলিশের একটি দল তাঁকে ওই মামলায় গ্রেপ্তার দেখায়।
বেলুচিস্তানের সন্ত্রাসবিরোধী আদালতের নির্দেশে মোশাররফকে গ্রেপ্তার করতে গত বুধবার বেলুচিস্তান পুলিশের অপরাধ শাখার একটি দল রাজধানী ইসলামাবাদে পৌঁছায়। গতকাল গ্রেপ্তার দেখানোর পর সন্ত্রাসবিরোধী আদালত মোশাররফকে দুই সপ্তাহের বিচার বিভাগীয় রিমান্ডে নেওয়ার নির্দেশ দেন।
সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা, বিচারকদের আটক ও অপসারণ এবং বুগতি হত্যা মামলায় মোশাররফকে গত ১৯ এপ্রিল আটক করা হয়। ইসলামাবাদের উপকণ্ঠে মোশাররফের খামারবাড়িকে 'উপকারাগার' ঘোষণা করে সেখানেই তাঁকে আটক রাখা হয়েছে। বুগতি হত্যা মামলার রিমান্ড চলাকালীন তিনি সেখানেই থাকবেন। ইসলামাবাদ হাইকোর্ট বিচারপতিদের আটক ও অপসারণ মামলায় গত মঙ্গলবার এবং বেনজির হত্যা মামলায় গত ২০ মে তাঁকে জামিন দেন।
২০০৬ সালের ২৬ আগস্ট প্রেসিডেন্ট থাকাকালে মোশাররফের নির্দেশে সামরিক অভিযানে আকবর বুগতি নিহত হন। স্বায়ত্তশাসন ও প্রদেশের প্রাকৃতিক সম্পদে অধিকারের দাবিতে বুগতি সশস্ত্র সংগ্রাম গড়ে তুলেছিলেন। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.