জাতিসংঘের প্রতিবেদনসিরিয়া সংঘাতে প্রাণ গেছে ৯৩ হাজার মানুষের

সিরিয়ায় চলমান সংঘাতে এ পর্যন্ত ৯৩ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। তাদের মধ্যে সাড়ে ছয় হাজার শিশু রয়েছে। ২০১১ সালের মার্চ থেকে সরকার ও বিদ্রোহীদের মধ্যে এ সংঘাত শুরু হয়।
গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থার গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।
শিশুরা সহিংসতার শিকার হচ্ছে- প্রতিবেদনে এমন ২১টি দেশের কথা বলা হয়েছে। এসব দেশে বিদ্রোহীদের পাশাপাশি সরকার নিজেদের স্বার্থে শিশুদের ব্যবহার করছে। তারা শিশুদের আত্মঘাতী হামলার মুখে ঠেলে দিচ্ছে। শিশুদের ব্যবহারকারী দেশ হিসেবে প্রথমবারের মতো তালিকায় নাম উঠেছে মালির। সেখানকার সশস্ত্র সংগঠনগুলো শিশুদের দলে ভিড়িয়ে তাদের অপব্যবহার করছে। তালিকায় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রও আছে।
প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালের মার্চে সিরিয়ায় সংঘাত শুরু হওয়ার পর ৯৩ হাজারের বেশি মানুষ মারা গেছে, যার মধ্যে শিশু আছে সাড়ে ছয় হাজার। আর সংঘাতে সহায়তার জন্য ব্যবহার করা হচ্ছে প্রায় ২০ লাখ শিশু। গত জানুয়ারির পর সিরিয়ায় মারা গেছে ৩০ হাজারের বেশি মানুষ। এত মানুষের মৃত্যুকে প্রতিবেদনে 'অসহনীয়' বলে উল্লেখ করা হয়।
তবে মৃতের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি বলে মন্তব্য করেছেন জাতিংসঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার নাভি পিল্লাই। এক বিবৃতিতে তিনি বলেন, প্রতিবেদনটিতে নূ্যনতম হিসাব দেওয়া সম্ভব হয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.