'ম্যান্ডেলার অবস্থা 'ভালোর দিকে'

টানা ষষ্ঠ দিন হাসপাতালে কাটালেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলা। তবে তাঁর অবস্থা এখন ভালোর দিকে। চিকিৎসায় ইতিবাচক সাড়া দিচ্ছেন তিনি।
গতকাল বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার সরকার এক বিবৃতিতে এ দাবি করেছে।
ফুসফুসে সংক্রমন দেখা দেওয়ায় গত শুক্রবার রাতে ম্যান্ডেলাকে প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে ভর্তি করা হয়। তাঁকে আইসিইউতে রাখা হয়েছে। ভর্তির পর চার দিন তাঁর অবস্থা ছিল গুরুতর। তবে বুধবার রাতে প্রেসিডেন্ট জ্যাকব জুমা জানান, 'ম্যান্ডেলার অবস্থার উন্নতি ঘটছে।'
গতকাল দক্ষিণ আফ্রিকার মন্ত্রিসভার পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে ম্যান্ডেলার অবস্থার উন্নতিতে স্বস্তি প্রকাশ করা হয়। মন্ত্রিসভার সদস্যরা ম্যান্ডেলার দ্রুত আরোগ্য কামনা করেছেন। পাশাপাশি ম্যান্ডেলার সর্বোচ্চ চিকিৎসাসেবা নিশ্চিত করা হচ্ছে বলেও দেশবাসীকে আশ্বস্ত করেছেন তাঁরা।
আগামী মাসে ৯৫ বছরে পা দেবেন ম্যান্ডেলা। গত ডিসেম্বর থেকে এবার নিয়ে চতুর্থ দফায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হলো। অনেক দিন হলো তাঁকে প্রকাশ্যে দেখা যায়নি। তার ওপর এতবার হাসতপালে আনা-নেওয়া করায় তাঁর স্বাস্থ্য নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। তথ্য-ঘাটতিতে ছড়িয়েছে নানা খবর। হাসপাতাল সূত্রের বরাত দিয়ে গত মঙ্গলবার ব্রিটিশ দৈনিক সান দাবি করে, ম্যান্ডেলার কিডনি-লিভার কাজ করছে না। উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেই ম্যান্ডেলার অবস্থার উন্নতির খবর দিল জুমা সরকার। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.