বিরোধী দলের ভূমিকায় অখুশি ৫৮% মানুষ

প্রধান বিরোধী দল বিএনপির সামগ্রিক কার্যক্রম নিয়ে খুশি নন জরিপে অংশ নেওয়া অধিকাংশ মানুষ। প্রথম আলোর উদ্যোগে নভেম্বর ২০১২-তে পরিচালিত জনমত জরিপে এমন মতামত উঠে এসেছে। সংসদে বিএনপির অনুপস্থিতি এবং সংসদের বাইরে তাদের ভূমিকা অধিকাংশ মানুষ সমর্থন করেননি।
এমনকি গুরুত্বপূর্ণ জাতীয় বিষয়েও বিএনপি তেমন কোনো ভূমিকা পালন করতে পারেনি বলে মানুষ মত দিয়েছেন।
সর্বশেষ জরিপে সংসদের বাইরে বিরোধী দলের ভূমিকার প্রতি ৫৮ শতাংশ মানুষ সমর্থন দেননি। মাত্র ৩১ শতাংশ মানুষ বলেছেন, তাঁরা সংসদের বাইরে বিরোধী দলের ভূমিকায় খুশি। ২০০৯ সালে ৫০ শতাংশ মানুষ মত দিয়েছিলেন, সংসদের বাইরে বিরোধী দল ভালো ভূমিকা রাখছে না। এই হার ১০ শতাংশ বেড়ে ২০১০ ও ২০১১ সালে ৬০ শতাংশ বহাল থাকে।
সংসদের বাইরে প্রধান বিরোধী দল কোনো কার্যকর ভূমিকা রাখতে পেরেছে কি না, জানতে চাইলে শহরের ৬৭ ও গ্রামের ৫৫ শতাংশ মানুষ নেতিবাচক উত্তর দিয়েছেন। পুরুষদের ৬২ ও নারীদের ৫৪ শতাংশ বলেছেন, তাঁরা বিএনপির ওই ভূমিকায় সন্তুষ্ট নন। বিএনপির সংসদে যোগ না দেওয়াকে শহরের ৮৬ শতাংশ ও গ্রামের ৭৬ শতাংশ মানুষ সমর্থন করেননি।
গত চার বছরে জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে বিরোধী দলের ভূমিকা নিয়েও মানুষের নেতিবাচক মতামতের হার বেশি ছিল। জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে তাদের ভূমিকায় ৩৮ শতাংশ মানুষ সন্তুষ্ট নন। পক্ষান্তরে মাত্র ২৮ শতাংশ মানুষ বিরোধী দলের ভূমিকাকে সমর্থন করেছেন। ২৩ শতাংশ মানুষ মনে করেন, বিরোধী দল ইতিবাচক বা নেতিবাচক—কোনো ভূমিকাই পালন করেনি।
জাতীয় বিষয়গুলোতে বিরোধী দলের এই ভূমিকার প্রতি জনমত ক্রমাগত নেতিবাচক হয়েছে। এ হার ছিল ২০০৯ সালে ৪৪ শতাংশ, ২০১০ সালে ৩৯ শতাংশ ও ২০১১ সালে ৩৭ শতাংশ। জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে ২০০৯ সালে বিরোধী দলের ভূমিকাকে সমর্থন করেছিলেন ৩০ শতাংশ মানুষ। ২০১০ সালে তা ২৪ এবং ২০১১ সালে ২২ শতাংশে নেমে আসে। ২০১২ সালে এ হার ৬ শতাংশ বেড়েছে।
চার বছর ধরে বিরোধী দলের সংসদে অনুপস্থিতির প্রতি মানুষের অনাস্থার হার ছিল বিপুল। ২০০৯, ২০১০, ২০১১ ও ২০১২ সালে এ হার যথাক্রমে ৮৮, ৮৩, ৮১ ও ৭৯ শতাংশ। সর্বশেষ জরিপে মাত্র ১৮ শতাংশ মানুষ বিরোধী দলের সংসদে অনুপস্থিতির প্রতি সমর্থন জানিয়েছেন।

No comments

Powered by Blogger.