বেরলুসকোনিকে চিঠি লিখেছিলেন গাদ্দাফি

লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি গত আগস্ট মাসে এক চিঠিতে ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনিকে তাঁর দেশে ন্যাটো যে হামলা চালাতে যাচ্ছিল, তা বন্ধের অনুরোধ জানিয়েছিলেন। ফরাসি সাপ্তাহিক প্যারিস ম্যাচ-এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে সম্প্রতি এ তথ্য জানানো হয়। গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করতে লিবিয়ায় যে আন্দোলন চলছিল, তাতে সহযোগিতা করতেই ন্যাটো সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা চালায়।
গত ৫ আগস্ট গাদ্দাফি ওই চিঠি পাঠান। এটি ছিল ছাপার হরফে আরবিতে লেখা। চিঠিতে গাদ্দাফি কয়েক বছর ধরে বেরলুসকোনির সঙ্গে গড়ে ওঠা বন্ধুত্বপূর্ণ ও উষ্ণ সম্পর্কের পরও তাঁকে সহযোগিতা করতে এগিয়ে না আসায় উষ্মা প্রকাশ করেন। তিনি লেখেন, ‘বন্ধুর আচরণে আমি অবাক হয়েছি। এ বন্ধুত্বের কারণে আমাদের দুই দেশই উপকৃত হয়েছে। আমি আশা করেছিলাম, লিবিয়ার বিরুদ্ধে যুদ্ধে আপনি অন্তত পরিস্থিতি বিবেচনা করবেন এবং মধ্যস্ততার উদ্যোগ নেবেন।’
চিঠিতে আরও বলা হয়, তবে সময় পেরিয়ে যায়নি। ইতালি তার মনোভাব পরিবর্তন করে এখনো গাদ্দাফির পাশে দাঁড়াতে পারে।
রক্তপাত এড়াতে গত ২২ আগস্ট গাদ্দাফিকে যুদ্ধ বন্ধের অনুরোধ জানিয়েছিলেন বেরলুসকোনি। তবে এটা স্পষ্ট নয় যে চিঠিটি পাওয়ার পর গাদ্দাফিকে ইতালির নেতা এ অনুরোধ জানিয়েছিলেন কি না। তবে ওয়েবসাইটে চিঠিটি প্রকাশের পর গত শুক্রবার তাৎক্ষণিকভাবে বেরলুসকোনির দপ্তর থেকে কোনো মন্তব্য করা হয়নি।
প্যারিস ম্যাচ জানিয়েছে, গাদ্দাফির সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ আছে ইতালির এমন এক দম্পতি বেরলুসকোনির দপ্তরে চিঠিটি পৌঁছে দেন।

No comments

Powered by Blogger.