শিগগিরই ঘোষণা দেবেন কারজাই

দ্বিতীয় দফায় ১৭টি প্রদেশের নিরাপত্তার দায়িত্ব আফগান বাহিনীর কাছে হস্তান্তর করবে ন্যাটো বাহিনী। এ বিষয়ে আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই আগামী মাসের শুরুর দিকে ঘোষণা দেবেন। সরকারের এক মুখপাত্র গতকাল বুধবার এ তথ্য জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোটের সেনাদের ২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।
ধারণা করা হচ্ছে, এবার দেশটির বাদাখশান, বাদগিস, বাখ, দেকুন্দি, গজনি, ঘোর, হেলমান্দ, হেরাত, কাবুল, লাঘমান, নানগরহর, নিমরোজ, পারওয়ান, সামানগান, শের-ই-পুল, তাকহর ও ওয়ারদাক প্রদেশের নিরাপত্তার দায়িত্ব আফগান বাহিনীর কাছে হস্তান্তর করা হবে। এর মধ্যে নয়টি প্রদেশের পুরো ও অন্যান্য প্রদেশের কিছু এলাকার দায়িত্ব হস্তান্তর করা হবে।
এর আগে গত জুলাইয়ে প্রথম দফায় হেরাত ও কাবুলের অধিকাংশ এলাকার নিরাপত্তার ভার আফগান বাহিনীর কাছে হস্তান্তর করা হয়।
দেশটির ইনডিপেন্ডেন্ট ডিরেক্টরেট ফর লোকাল গভর্নেন্সের পরিচালক আবদুল খালিদ ফারাহি গতকাল কাবুলে গভর্নরদের সঙ্গে এক সভায় বলেন, আগামী ২ নভেম্বর ইস্তাম্বুলে অনুষ্ঠেয় আঞ্চলিক সম্মেলনে প্রদেশগুলোর নাম ঘোষণা করবেন কারজাই। তিনি বলেন, ‘কয়েকটি প্রদেশের সম্পূর্ণ এবং অন্যগুলোর জেলা পর্যায়ের দায়িত্ব আমাদের বাহিনীর কাছে এবার হস্তান্তর করা হবে।’
তবে ঠিক কবে ন্যাটো বাহিনী দায়িত্ব হস্তান্তর করবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ফারাহি। এদিকে গতকাল আফগানিস্তানের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশে জ্বালানিবাহী একটি ট্যাংকারে পেতে রাখা বোমার বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত ও ২৫ জন আহত হয়েছেন।

No comments

Powered by Blogger.