চীনের সামরিক শক্তি বৃদ্ধিতে উদ্বিগ্ন নোদা

চীনের সামরিক শক্তি বৃদ্ধির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোদা। গতকাল বুধবার রাজধানী টোকিওতে পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। একই সঙ্গে প্রতিবেশী দেশটিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীল সদস্য হিসেবে আচরণ করার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী নোদা বলেন, চীনের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে আগ্রহী জাপান। আগামী বছর চীন-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্ণ হবে।
প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো স্বচ্ছতা ছাড়াই চীনের জাতীয় প্রতিরক্ষা শক্তি বৃদ্ধিতে আমি উদ্বিগ্ন। উদ্বিগ্ন সাগরে তাদের নৌ-তৎ পরতা নিয়ে। আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীল সদস্য হিসেবে চীন যথাযথ ভূমিকা পালন করবে, এটাই আমার প্রত্যাশা।’
গত মাসে প্রকাশিত জাপানের প্রতিরক্ষাবিষয়ক বার্ষিক প্রতিবেদনে জাপানের জলসীমার কাছে ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চীনের নৌশক্তি বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করা হয়। বেইজিংয়ের ক্রমাগত সামরিক বাজেট বৃদ্ধিকেও ‘রহস্যজনক’ বলে মন্তব্য করা হয়।
এ প্রতিবেদন প্রকাশের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। একই সঙ্গে তাদের প্রতিরক্ষা খাতের আধুনিকায়নকে সম্পূর্ণ আত্মরক্ষামূলক পদক্ষেপ বলে দাবি করা হয়।
চলতি বছরের শুরুর দিকে চীন তার সামরিক বরাদ্দ ১২ দশমিক ৭ শতাংশ বাড়িয়ে নয় হাজার ১৭০ কোটি ডলার করার ঘোষণা দেয়।

No comments

Powered by Blogger.