‘রাষ্ট্রের স্বীকৃতি পেতে ফিলিস্তিনি চেষ্টার ফল ভালো হবে না’

স্থায়ী রাষ্ট্র হিসেবে ফিলিস্তিন জাতিসংঘের সদস্যপদ পাওয়ার পরিকল্পনা নিয়ে চেষ্টা চালিয়ে গেলে তার ফল ভালো হবে না বলে হুঁশিয়ার করেছেন ইসরায়েলের কট্টরপন্থী পররাষ্ট্রমন্ত্রী আভিগদর লিবারম্যান। গতকাল বুধবার কৃষিবিষয়ক এক সম্মেলনে তিনি এ কথা বলেন। এদিকে ইসরায়েল ও তুরস্কের মধ্যে সৃষ্ট কূটনৈতিক জটিলতা নিরসনে সাধারণ বুদ্ধিরই জয় হবে বলে মন্তব্য করেছেন ইসরায়েলি গণকূটনৈতিক মন্ত্রী।
পররাষ্ট্রমন্ত্রী লিবারম্যান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি-বিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাস্টোনের সঙ্গে নির্ধারিত এক বৈঠকে বসার আগে কৃষি সম্মেলনে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে জাতিসংঘে পদ পেতে চেষ্টা না চালাতে হুঁশিয়ার করেন। তবে এ ধরনের চেষ্টা করা হলে ফিলিস্তিনের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হবে, সে সম্পর্কে বিস্তারিত আর কিছু বলেননি তিনি। পরিণতি সম্পর্কে লিবারম্যান বলেন, কী ঘটবে, সে সম্পর্কে বিস্তারিত বলার সময় এখনো আসেনি।
এদিকে গণকূটনৈতিক মন্ত্রী ইউলি এডেল স্টেইন গতকাল সরকারি বেতারে বলেন, ‘তুরস্কের পক্ষ থেকে তিক্ততা বাড়ানোর চেষ্টা করা হলেও আমরা ধৈর্য ধারণ করে আছি। সাধারণ বোধ-বুদ্ধি উদয়ের আশায় আমরা আগুনে ঘি ঢালছি না।’
গত বছর গাজা উপত্যকায় ইসরায়েলি নৌবাহিনীর ছয়টি জাহাজ ঢুকে পড়ার ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েল ও তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি হয়। চলতি মাসের শুরুর দিকে তুরস্ক থেকে ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়।

No comments

Powered by Blogger.