ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীর সুদ ও মাশুল মওকুফ

দরপতনে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সুদ ও সেবা মাশুল মওকুফের সুপারিশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একই সঙ্গে সংস্থাটি লেনদেন নিষ্পত্তির সময় এক দিন কমিয়ে আনা ও শেয়ারের অভিন্ন মার্কেট লট করার সুপারিশ করেছে। গতকাল বুধবার অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এসব সুপারিশ গ্রহণ করা হয়।
ডিএসই বলছে, এসব সুপারিশ লিখিতভাবে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) জমা দেওয়া হবে। কমিশনই সুপারিশগুলো বাস্তবায়নের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
যোগাযোগ করা হলে ডিএসই সভাপতি শাকিল রিজভী প্রথম আলোকে বলেন, ‘বেশ কিছুদিন ধরে দরপতনের কারণে অনেক বিনিয়োগকারী আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন। যাঁরা ঋণ করে শেয়ারবাজারে বিনিয়োগ করেছেন, তাঁদের ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি। সেসব বিনিয়োগকারী যাতে কিছুটা ক্ষতি কাটিয়ে উঠতে পারেন, সে জন্য আমরা ঋণের সুদ ও সেবা মাশুল মওকুফের সুপারিশ করেছি। ঋণদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করে নির্দিষ্ট একটি সময়ের সুদ ও সেবা মাশুল মওকুফের ব্যবস্থা করা যেতে পারে। ব্যাংকিং ব্যবস্থায় এ ধরনের সুদ মওকুফের ব্যবস্থা চালু আছে।’
এ ছাড়া ডিএসইর সভায় ১০ টাকা অভিহিত মূল্যের ১০০ টাকার শেয়ার নিয়ে অভিন্ন মার্কেট লট করা এবং লেনদেন নিষ্পত্তির সময় তিন দিনে নামিয়ে আনার ব্যাপারে একমত পোষণ করা হয়। বর্তমান শেয়ারবাজারে লেনদেন নিষ্পন্ন হতে ন্যূনতম চার কার্যদিবস সময় লাগে। পাশাপাশি বাজারের স্থিতিশীলতা ফিরিয়ে আনতে শেয়ার লেনদেনের ক্ষেত্রে টাকার আর্থিক সমন্বয় (নেটিং) সুবিধা চালু ও লেনদেনের করহার কমাতে নিয়ন্ত্রক সংস্থার কাছে ডিএসই লিখিত সুপারিশ করবে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.