নিষিদ্ধ কারভালহো

অবসর নিয়েও শাস্তি এড়াতে পারলেন না রিকার্ডো কারভালহো! কোনো কারণ উল্লেখ না করেই জাতীয় দলের অনুশীলন ক্যাম্প ছেড়ে আসার অপরাধে জাতীয় দলে এই ডিফেন্ডারকে এক বছরের জন্য নিষিদ্ধ করল পর্তুগিজ ফুটবল ফেডারেশন (এফপিএফ)। সঙ্গে ২০১২ ইউরোর সম্ভাব্য চূড়ান্ত পর্বের জন্যও তাঁকে অযোগ্য ঘোষণা করেছে এফপিএফ। মানে, বাছাইপর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে গেলেও রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার পোল্যান্ড-ইউক্রেন ইউরো চ্যাম্পিয়নশিপে গর্তুগালের হয়ে খেলতে পারবেন না।
২০১২ ইউরোতে তাঁর খেলার প্রশ্ন আসছেও না; কারণ, এই নিষেধাজ্ঞার আগেই ৩৩ বছর বয়সী কারভালহো জাতীয় দলকে ‘বিদায়’ জানিয়ে দিয়েছেন। বাছাইপর্বে সাইপ্রাসের বিপক্ষে তাঁকে দলে না নেওয়াতেই যে অসম্মানিত ও ব্যথিত বোধ করেছেন, সেটি জানিয়েই গত ৩১ আগস্ট জাতীয় দলের ক্যাম্প ছেড়ে আসেন গর্তুগালের হয়ে ৭৫টি ম্যাচ খেলা কারভালহো। পরে জানিয়ে দেন অবসর নেওয়ার কথা।
অপরাধ বিবেচনায় নিষিদ্ধ হওয়ার কথা ২৪ মাসের জন্য। কিন্তু কারভালহোর অতীত অবদানের কথা বিবেচনা করে শাস্তিটা কমিয়ে এক বছর করেছে এফপিএফ।
অবসরের পর নিষেধাজ্ঞার খড়্গ, কারভালহোর আন্তর্জাতিক ক্যারিয়ারের দুয়ারে মজবুত তালাই ঝুলে গেল! প্রথমে পোর্তো, পরে চেলসি আর এখন রিয়াল মাদ্রিদে খেলা এই ডিফেন্ডারের জাতীয় দলে অভিষেক ঘটে ২০০৩ সালে, ব্রাজিলীয় কোচ লুইস ফেলিপে স্কলারির অধীনে। পর্তুগালের হয়ে খেলেছেন দুটি ইউরো (২০০৪ ও ২০০৮) এবং দুটি বিশ্বকাপ (২০০৬ ও ২০১০)।

No comments

Powered by Blogger.