পাকিস্তানে ব্যাংকে আত্মঘাতী হামলা, দুজন নিহত

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের একটি ব্যাংকে গতকাল সোমবার একজন আত্মঘাতী হামলাকারী বোমা হামলা চালিয়েছেন। এতে হামলাকারী ও একজন প্রহরী নিহত ও দুজন আহত হয়েছেন। গত দুই বছরে দেশটির রাজধানীতে এই প্রথম কোনো আত্মঘাতী হামলা চালানো হলো।
নগরের পুলিশপ্রধান ওয়াজিদ দুরানি জানিয়েছেন, হামলাকারী রাজধানীর আই-৮ সেক্টরের সিল্ক ব্যাংকের একটি শাখায় ঢোকার চেষ্টা করেন। কিন্তু প্রহরী বাধা দিলে প্রবেশপথেই তিনি বিস্ফোরণ ঘটান। বিস্ফোরণের পর হামলাকারীর ছিন্ন মাথা ও শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ পাওয়া গেছে। তাঁর বয়স ২৪ থেকে ২৫ বছরে মধ্যে বলেও পুলিশপ্রধান জানান।
পুলিশ কর্মকর্তা বিস্ফোরণে হামলাকারী ও একজন প্রহরী নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। সেই সঙ্গে আরও দুজন প্রহরী আহত হয়েছেন বলেও জানান।
পার্শ্ববর্তী একটি ব্যাংকে কর্মরত চৌধুরী ইয়াসির বলেন, ‘আমি দুপুরের খাবার খেয়ে ফেরার পথে বিস্ফোরণের বিকট শব্দ শুনি। বিস্ফোরণে ওই ব্যাংকের সামনের অংশ বিধ্বস্ত হয়েছে। মানুষের ছিন্নবিচ্ছিন্ন দেহ এখানে-সেখানে পড়ে থাকতে দেখা গেছে। ব্যাংকের বাইরে দাঁড় করানো কয়েকটি গাড়িও বিধ্বস্ত হয়। বিস্ফোরণে আহত প্রহরীকে আমি দেখেছি। তাঁকে দ্রুত হাসপাতালে নেওয়া হচ্ছিল। কিন্তু বোঝা যাচ্ছিল কোনো আশা নেই।’
ওই ব্যাংক ভবনের মাটির নিচের তলায় একটি বিয়ের অনুষ্ঠান করার হল ছিল। তবে সেদিন কোনো বিয়ের অনুষ্ঠান ছিল না।
পাকিস্তানে সবচেয়ে সুরক্ষিত শহর হচ্ছে ইসলামাবাদ। ২০০৯ সালের ডিসেম্বরে সর্বশেষ এখানে একটি আত্মঘাতী হামলা হয়। নৌবাহিনীর সদর দপ্তরে চালানো ওই হামলায় একজন নিহত হয়। তবে কয়েক সপ্তাহ আগে রাজধানীটি থেকে মাত্র দুই ঘণ্টার দূরত্বে অবস্থিত অ্যাবোটাবাদ শহরে মার্কিন হামলায় আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন নিহত হন। এর পর থেকে জঙ্গি হামলার ঝুঁকি বেড়ে গেছে। গত রোববার রাজধানীর একেবারে বাইরেই অবস্থিত মালপুর গ্রামে রাস্তার পাশে পেতে রাখা একটি বোমার বিস্ফোরণে তিনজন আহত হয়।

No comments

Powered by Blogger.