ভিয়েতনামের নৌ-মহড়া, চীন সাগরে উত্তেজনা

বিতর্কিত জলসীমা নিয়ে চীনের সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যেই ভিয়েতনাম গতকাল সোমবার দক্ষিণ চীন সাগরে নৌ-মহড়া চালিয়েছে। চীন এটিকে সামরিক মহড়া উল্লেখ করে নিন্দা জানিয়েছে।
ভিয়েতনামের নৌবাহিনীর একজন কর্মকর্তা এটিকে নিয়মিত মহড়ার অংশ বলে উল্লেখ করে বলেন, বিতকির্ত জলসীমার বাইরে কুয়াং নাম প্রদেশ থেকে ৪০ কিলোমিটার দূরে এ মহড়া হয়। তবে বিশেষজ্ঞ ব্যক্তিরা বলছেন, এ মহড়ার ফলে প্রতিবেশী রাষ্ট্র দুটির মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়বে।
দক্ষিণ চীন সাগরের প্যারাসেলস ও স্প্রাটলিস দ্বীপের মালিকানা নিয়ে চীন ও ভিয়েতনামের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। এ দুটি দ্বীপে তেল থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। গতকাল প্যারাসেলস থেকে ২৫০ কিলোমিটার দূরে এবং স্প্রাটলিস থেকে এক হাজার কিলোমিটার দূরে ভিয়েতনাম নৌ-মহড়া চালায়।
ভিয়েতনামের একজন নৌ কর্মকর্তা বলেছেন, দক্ষিণ চীন সাগরে সকালে হন অং দ্বীপের কাছে প্রায় চার ঘণ্টা স্থায়ী মহড়া অসংখ্য গোলাবর্ষণ করে। সন্ধ্যায় দ্বিতীয় দফা মহড়া হয়। এতে কোনো ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়নি।
সিঙ্গাপুরভিত্তিক ইনস্টিটিউট অব সাউথইস্ট এশিয়ান স্টাডিজের ভিয়েতনামবিষয়ক বিশ্লেষক ডেভিড কোহ বলেন, ‘এই মহড়াকে ভিয়েতনাম নিয়মিত মহড়া আখ্যা দিলেও দক্ষিণ চীন সাগরে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

No comments

Powered by Blogger.