লড়ছে সৈন্যসামন্ত চাল দিচ্ছেন গাদ্দাফি

লিবিয়ায় সরকারি বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে লড়াই চলছে সমানে। মরছে মানুষ, জ্বলছে বাড়িঘর। দেশটির নেতা মুয়াম্মার গাদ্দাফি কি আর এই সময়ে বসে থাকতে পারেন! তিনিও লড়ছেন সৈন্যসামন্ত, সেনাপতি আর হাতি-ঘোড়া নিয়ে।
লিবিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে গত রোববার গাদ্দাফির একটি ভিডিওচিত্র প্রচার করেছে। এতে দেখা যায়, তিনি সৈন্যসামন্ত জায়গামতো পাঠানো নিয়ে চিন্তায় মগ্ন। তবে যুদ্ধক্ষেত্রে নয়, দাবার বোর্ডে। তাঁর প্রতিপক্ষ বিশ্ব দাবা ফেডারেশনের প্রেসিডেন্ট কিরসান ইলুমঝিনভ। পাশে দাঁড়িয়ে তাঁদের লড়াই দেখছেন গাদ্দাফির বড় ছেলে মুহাম্মদ।
তবে গাদ্দাফি কোথায় ও কবে দাবা খেলতে বসেছিলেন তা জানায়নি টেলিভিশন। কিন্তু কিরসান ইলুমঝিনভ রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে বলেছেন, গত রোববার ত্রিপোলিতেই তিনি গাদ্দাফির সঙ্গে দাবা খেলেছেন। এ সময় তিনি গাদ্দাফির ছেলে মুহাম্মদের সঙ্গেও খেলেন। বিশ্ব দাবা ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবেই তিনি ত্রিপোলি সফরে গিয়েছিলেন।
ইলুমঝিনভ বলেন, গাদ্দাফি জানিয়েছেন তিনি লিবিয়া ছাড়বেন না। এটা তাঁর জন্মভূমি। তাঁর সন্তান ও নাতি-নাতনিরা সেখানেই মারা গেছে। তিনি বুঝেই পান না তাঁকে কোন পদ থেকে সরে যেতে হবে।
গাদ্দাফি ইলুমঝিনভকে বলেছেন, ‘আমি প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট, এমনকি রাজা নই। লিবিয়ায় আমার এমন কোনো পদ নেই যা থেকে আমি পদত্যাগ করতে পারি।’
লিবিয়ায় যখন সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে তুমুল লড়াই চলছে, তখন সেখানে গিয়ে গাদ্দাফির সঙ্গে খেলতে বসায় সমালোচনার মুখে পড়েছেন ইলুমঝিনভ। তবে এসব সমালোচনা উড়িয়ে দিয়ে তিনি বলেছেন, ‘আমি রাজনীতিবিদ নই। আমি সেখানে গিয়েছিলাম একজন খেলোয়াড় হিসেবেই।’
ইলুমঝিনভ বলেন, গাদ্দাফি তাঁর কাছে হেরে নাস্তানাবুদ হতে বসেছিলেন। তাই ইচ্ছে করেই তিনি লড়াইয়ে ঢিল দেন। ফলে ড্রয়ের মাধ্যমে খেলা শেষ হয়।

No comments

Powered by Blogger.