ত্রাণবাহী জাহাজ গাজায় ঢুকতে পারেনি

ইসরায়েলের বাধার মুখে গাজা ভূখণ্ডে প্রবেশ করতে পারেনি মালয়েশীয় একটি ত্রাণবাহী জাহাজ। সংশ্লিষ্ট ত্রাণ কর্মকর্তা ও ইসরায়েলি সেনাবাহিনী সূত্রে এ তথ্য জানা গেছে।
মালয়েশিয়াভিত্তিক সাহায্য সংস্থা পার্দানা গ্লোবাল পিস ফাউন্ডেশনের শামসুল আজহার বলেছেন, ফিলিস্তিনি নিরাপত্তা এলাকায় (সোমবার) সকাল ছয়টা ৫৪ মিনিটে এমভি ফিঞ্চ লক্ষ্য করে ইসরায়েলি সেনারা সতর্কতামূলক গুলি ছোড়ে। জাহাজটি পয়োনিষ্কাশনের কাজে ব্যবহূত পাইপ বহন করছিল। তিনি বলেন, ইসরায়েলি সেনারা বাধা দেওয়ার সময় জাহাজটি ফিলিস্তিনি নিরাপত্তা এলাকায় গাজা উপকূল থেকে প্রায় ৪০০ মিটার দূরে ছিল। জাহাজটি বর্তমানে মিসরের উপকূল থেকে ৩০ নটিক্যাল মাইল দূরে অবস্থান করছে।
মালদোভা পতাকাবাহী একটি জাহাজ মাঝপথে পাকড়াও করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র। তিনি বলেন, এটি মিসরের এল-আরিশ বন্দরে কয়েক দিন ধরে নোঙর থাকার পর গাজা অভিমুখে যাচ্ছিল।
ইসরায়েলি মুখপাত্র বলেন, নৌবাহিনীর একটি টহল দল জাহাজটির সঙ্গে যোগাযোগ করে জানতে পারে, তাদের গন্তব্যস্থল গাজা উপকূল। এ সময় জাহাজটি ইসরায়েলি সমুদ্রসীমা অতিক্রম করলে তাদের ফিরে যেতে বলা হয়। কিন্তু তারা তা না শোনায় ফাঁকা গুলি ছোড়া হয়। পরে জাহাজটি এল-আরিশে ফিরে যায়।
পার্দানা গ্লোবাল পিস ফাউন্ডেশনের কান্ডারি মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। দুই দশকজুড়ে ক্ষমতায় থাকাকালে ফিলিস্তিনি সংকট নিয়ে তিনি ছিলেন পশ্চিমা ও ইসরায়েলের কট্টর সমালোচক।

No comments

Powered by Blogger.