অভিন্ন শত্রুর বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের আহ্বান

প্রভাবশালী মার্কিন সিনেটর জন কেরি এক অভিন্ন শত্রুর বিরুদ্ধে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রকে একসঙ্গে লড়াই করে যাওয়ার আহ্বান জানিয়েছেন। গতকাল সোমবার তিনি এ আহ্বান জানান। পাকিস্তানে একতরফা মার্কিন অভিযানে আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন হত্যাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে ছড়িয়ে পড়া উত্তেজনা নিরসনে মার্কিন এই সিনেটর বর্তমানে পাকিস্তান সফর করছেন। ওসামাকে হত্যার পর উচ্চপর্যায়ে কোনো মার্কিন কর্মকর্তার এটিই প্রথম পাকিস্তান সফর।
সিনেটর কেরি সাংবাদিকদের বলেন, পাকিস্তানি নেতাদের সঙ্গে তাঁর গঠনমূলক আলোচনা হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, প্রেসিডেন্ট ওবামার সমর্থনেই আমি এখানে এসেছি। দুই দেশের মধ্যে যে অনাস্থা তৈরি হয়েছে, তা কাটিয়ে ওঠার একটি পথ অনুসন্ধানে তিনি আগ্রহী। জঙ্গিবাদের ক্ষেত্রে আমাদের অভিন্ন শত্রু থাকায় কৌশলগত দিক দিয়ে আমরা পরস্পর অংশীদারও। এ ক্ষেত্রে আমাদের উভয়েরই বড় ধরনের আত্মত্যাগ রয়েছে। এ আত্মত্যাগ এভাবে নষ্ট হতে দেওয়া যায় না।
পাকিস্তানি প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি বলেছেন, মার্কিন অভিযানে ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর ইসলামাবাদ ও ওয়াশিংটনের মধ্যে যে অবিশ্বাস গড়ে উঠেছে তা কাটিয়ে ওঠা দরকার।

No comments

Powered by Blogger.