ম্যারাডোনা এখন আল ওয়াসলের

চমক-জাগানিয়া একটি খবর তারা দিতে চেয়েছিল ২৪ ঘণ্টার মধ্যে। কিন্তু ২৪ ঘণ্টাও লাগল না। এর আগেই দুবাইয়ের ক্লাব আল ওয়াসল চমক দিল বিশ্বকে, জানিয়ে দিল ডিয়েগো ম্যারাডোনাই তাদের পরবর্তী কোচ। শুধু আলোচনা নয়, চুক্তিতে সইও করে ফেলেছে দুই পক্ষ। আসন্ন মৌসুমেই দুই বছরের জন্য আল ওয়াসলের দায়িত্ব নিচ্ছেন আর্জেন্টিনার সাবেক কোচ।
‘আমরা ম্যারাডোনার সঙ্গে একটি চুক্তিতে পৌঁছে গেছি’—গতকাল জানিয়েছেন আল ওয়াসলের সহসভাপতি মারওয়ান বেন বায়াত।
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের পর ফেডারেশনের শর্তে রাজি না হওয়ায় আর্জেন্টিনা জাতীয় দলের চাকরি হারান ৫০ বছর বয়সী ম্যারাডোনা। তার পর থেকেই এই ফুটবল কিংবদন্তি হন্যে হয়ে একটা চাকরি খুঁজছিলেন। গুঞ্জন ছড়িয়েছিল অনেক—ইংল্যান্ডের কোনো ক্লাবের দায়িত্ব নিচ্ছেন, ইরান জাতীয় দলের কোচ হচ্ছেন। সব গুঞ্জনেরই শেষ টেনে দিলেন ম্যারাডোনা সংযুক্ত আরব আমিরাত লিগের চতুর্থ স্থানে থাকা আল ওয়াসলের দায়িত্ব নিয়ে। গত মার্চে ব্রাজিলিয়ান কোচ সার্জিও ফারিয়াসকে বরখাস্ত করার পর ক্লাবটি খুঁজছিল নতুন কোচ। ম্যারাডোনার মধ্যে সমাধান খুঁজে পেল তারা। খেলোয়াড় ম্যারাডোনা বিশ্ব ফুটবলের এক বিস্ময়কর প্রতিভা, ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্ব চ্যাম্পিয়ন করার পরের বারই নিয়ে গিয়েছিলেন বিশ্বকাপ ফাইনালে। কিন্তু কোচ ম্যারাডোনা খেলোয়াড় ম্যারাডোনার চেয়ে যোজন যোজন দূরে। ১৯৯৪ সালে অখ্যাত টেক্সটিল ম্যানডিও ক্লাবে তাঁর কোচিং ক্যারিয়ার শুরু। পরের বছর যোগ দেন রেসিং ক্লাবে। আর ২০০৮ সালের নভেম্বরে নেন আর্জেন্টিনার দায়িত্ব। অনেক চড়াই-উতরাই শেষে আর্জেন্টিনাকে মূল পর্বে তুলে কোয়ার্টার ফাইনালেও নিয়ে গিয়েছিলেন। কিন্তু সেখানেই হলো তাঁর চরম বিপর্যয়, জার্মানির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়ে বিদায়!
আল ওয়াসলের সঙ্গে ম্যারাডোনাকে জড়িয়ে সংবাদটি প্রথম জানা গেছে গত শনিবার। দুই দিনের ব্যবধানেই হয়ে গেল আনুষ্ঠানিক চুক্তি। এবারের গুঞ্জনটি গুঞ্জন না হওয়ার একটা কারণ হতে পারে, ম্যারাডোনার নাকি দুবাই শহরটা খুবই পছন্দ, শহরটাকে নাকি তাঁর কাছে ‘স্বর্গ’ মনে হয়। তো সেই ‘স্বর্গে’ স্থায়ীভাবেই থাকার ব্যবস্থা হলো আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বরের’।

No comments

Powered by Blogger.