মানবাধিকার বিষয়ে উপদেশ দেওয়া বন্ধ করুন

যুক্তরাষ্ট্রকে মানবাধিকার বিষয়ে উপদেশ না দেওয়ার আহ্বান জানিয়েছে চীন। মানবাধিকার প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বার্ষিক প্রতিবেদনে চীনের কড়া সমালোচনার জবাবে বেইজিং এ মন্তব্য করেছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই বলেন, যুক্তরাষ্ট্রের উচিত, নিজেদের মানবাধিকারের বিষয়ে মনোযোগ দেওয়া এবং অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করা। তিনি বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রকে তাদের নিজেদের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করা এবং নিজেদের মানবাধিকারের প্রচারক হিসেবে জাহির না করার পরামর্শ দিচ্ছি।’ হং আরও বলেন, চীন মানবাধিকার বিষয়ে কথা বলতে উৎসাহী। তবে তা হতে হবে সাম্য ও পারস্পরিক মর্যাদার ভিত্তিতে। তিনি বলেন, বেইজিং অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করে। যুক্তরাষ্ট্রের উচিত, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের উদ্দেশ্যে মানবাধিকার প্রতিবেদন ব্যবহার না করা।
সম্প্রতি চীনা কর্তৃপক্ষ দেশটির ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে। চীন সরকার ইতিমধ্যে অনেক শিল্পী ও রাজনৈতিক কর্মীকে আটক করে।
মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের সদ্য প্রকাশিত প্রতিবেদনে চীন সরকারের কড়া সমালোচনা করেছেন মার্কিন কর্মকর্তারা।

No comments

Powered by Blogger.