উৎসাহ-উদ্দীপনায়গ্যাগারিনকে স্মরণ করছে রাশিয়া

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রুশ নভোচারী ইউরি গ্যাগারিনের মহাকাশ অভিযানের ৫০তম বার্ষিকী উদ্যাপন করছে রাশিয়া। ১৯৬১ সালের ১২ এপ্রিল প্রথম মানুষ হিসেবে মহাকাশে গিয়ে পৃথিবী প্রদক্ষিণ করেছিলেন গ্যাগারিন। মহাকাশবিজ্ঞানের এই অবিস্মরণীয় ঘটনাকে গর্বের সঙ্গে আরও একবার বিশ্ববাসীর সামনে তুলে ধরতে রাশিয়ায় নেওয়া হয়েছে নানা কর্মসূচি। রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন এ আয়োজনকে ‘বিশ্ব বদলে দেওয়া এক মহামানবের পদতলে রাখা বিনম্র শ্রদ্ধা’ বলে উল্লেখ করেছেন।
ক্রেমলিন থেকে এক কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ আগামীকাল মঙ্গলবার সেখানকার স্পেস মিশন কন্ট্রোল সেন্টার যাবেন। তিনি সেখান থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে মহাশূন্যে প্রতিস্থাপিত ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) অবস্থানরত বিজ্ঞানীদের সঙ্গে কথা বলবেন। ওই দিন রাতে গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে তিনি নভোচারী ও সাবেক মহাকাশের অভিযাত্রীদের সম্মাননা দেবেন।
অন্যদিকে, ইউক্রেন সফররত রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন গতকাল রোববার রুশ ও ইউক্রেনীয় নভোচারীদের সঙ্গে দেখা করেছেন।
দিনটি উদ্যাপন করতে মস্কোভিত্তিক মহাকাশবিষয়ক জাদুঘর মেমোরিয়াল মিউজিয়াম অব কসমোনটিকসে আজ সোমবার যোগ দিতে রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকোসমোস বিশ্বের ৪০টি দেশের মহাকাশ সংস্থার প্রধান, প্রতিনিধি এবং রাশিয়া ও সোভিয়েত আমলের মহাকাশ অভিযাত্রীদের আমন্ত্রণ জানিয়েছে।
রোসকোসমোসের মুখপাত্র আলেকজান্দার বরোবায়েভ বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশের যেসব নভোযাত্রী সয়ুজ নভোযানে মহাকাশ ভ্রমণ করেছেন, তাঁদের সবাইকে ওই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।
ইউরি গ্যাগারিনের প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে সম্প্রতি রাশিয়া তাঁর নামে একটি নভোযানের নামকরণ করেছে। গ্যাগারিন নামের ওই নভোযানটি গত বৃহস্পতিবার নভোযাত্রীদের একটি নতুন দল নিয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পৌঁছায়।
প্রসঙ্গত, গ্যাগারিনের অভিযাত্রাকে স্নায়ুযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের প্রচারণামূলক বিজয় হিসেবে বিবেচনা করা হয়।

No comments

Powered by Blogger.