এবার সেনাপ্রধানের পদত্যাগের দাবি মিসরের বিক্ষোভকারীদের

এবার সেনাপ্রধানের পদত্যাগের দাবিতে মিসরে বিক্ষোভ হয়েছে। গতকাল রোববার রাজধানী কায়রোর তাহরির স্কয়ারে বিক্ষোভকারীরা সেনাপ্রধান ফিল্ড মার্শাল হুসেন তানতাবির পদত্যাগ দাবি করে তাঁর বিরুদ্ধে বিভিন্ন স্ল্লোগান দেয়।
গত ফেব্রুয়ারি মাসে প্রেসিডেন্ট হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে মিসরের সশস্ত্র বাহিনীর সুপ্রিম কাউন্সিল দেশটি পরিচালনা করেছে। আর এই কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সেনাপ্রধান হুসেন তানতাবি।
এদিকে দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোবারকের নিয়োগ দেওয়া কয়েকটি প্রদেশের গভর্নরকে সরিয়ে দেওয়া হবে।
হোসনি মোবারক ও উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তার বিচারের দাবিতে গত শুক্রবার রাতভর তাহরির স্কয়ারে বিক্ষোভ করে জনতা। গত শনিবার সকালে সেনাসদস্যরা তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে সংঘর্ষ হয়। এ সময় গুলি চালানো হলে দুই বিক্ষোভকারী নিহত হয়। এরপর তারা সেনাপ্রধানের পদত্যাগের দাবি জানায়।
গত শনিবার সংঘর্ষের সময় বিক্ষোভকারীরা সেনাসদস্যদের একটি ট্রাক পুড়িয়ে দেয়। গতকাল বিক্ষোভকারীরা সেই ট্রাক ও কাঁটাতারের বেড়া দিয়ে তাহরির স্কয়ারের চারপাশে প্রতিবন্ধকতা তৈরি করে। স্কয়ারের ভেতরে অবস্থান নিয়ে তারা সেনাপ্রধানের পদত্যাগ দাবি করে স্লোগান দেয়, ‘জনতার দাবি একটাই, সেনাপ্রধান হুসেন তানতাবির পদত্যাগ।’ গত শনিবার সংঘর্ষের পর সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ওই স্কয়ার থেকে সবাইকে সরিয়ে দেওয়া হবে। এ জন্য তিন ঘণ্টার কারফিউ জারি করা হয়। তারপর রাতভর সেখানে অবস্থান করে বিক্ষোভকারীরা। তবে এ সময় সেনাবাহিনী কোনো তৎপরতা চালায়নি।
সেনাবাহিনীর পক্ষ থেকে বিক্ষোভকারীদের অপরাধী বলে আখ্যা দেওয়া হয়েছে। জেনারেল আদেল উমরা বলেন, গত শনিবার তাহরির স্কয়ার থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার পর সেনাসদস্যরা ওই এলাকা ছেড়ে যাচ্ছিলেন। এ সময় বিক্ষোভকারীরা সেনাদের তিনটি গাড়ির ওপর হামলা চালায়।
এদিকে দেশটির কয়েকটি প্রদেশ থেকে মোবারকের নিয়োগ দেওয়া গভর্নরদের সরিয়ে দিতে সেনাবাহিনীর ঘোষণাকে বিক্ষোভকারীদের শান্ত করার কৌশল হিসেবে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, সেনাপ্রধান ও সুপ্রিম কাউন্সিলের প্রধান ফিল্ড মার্শাল হুসেন তানতাবি ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোবারকের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

No comments

Powered by Blogger.