টট্টিই প্রেরণা হতে পারেন ইন্টারের

এত দিন শুধু মুখ বুজে সয়েছেন। কিছু বলেননি। নিন্দুকদের কথার জবাব কথা দিয়ে দেওয়া বৃথা। যা করার মাঠেই করে দেখাতে হয়। ‘টট্টি বুড়িয়ে গেছে, আর চলে না’—জাতীয় কথাবার্তার সেই পাল্টা জবাবটাই যেন দিলেন রোমার ৩৪ বছর বয়সী স্ট্রাইকার। সর্বশেষ ছয় ম্যাচে আট গোল! এর মধ্যে গত চার ম্যাচেই করেছেন তিনটি জোড়া গোল।
ফ্রান্সেসকো টট্টির নামের পাশে জোড়া গোল লেখা হলো পরশুও। এবং এবারও রোমার ত্রাতা হয়েই দেখা দিলেন। শেষ বাঁশি বাজার কয়েক সেকেন্ড আগে করা তাঁর দ্বিতীয় গোলে ২-১-এ উদিনেসেকে হারাল রোমা। শিরোপার দৌড় থেকে তারা ছিটকে গেছে আগেই। তবে পয়েন্ট টেবিলের চারে থাকা উদিনেসেকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ খেলার আশাটা অন্তত বাঁচিয়ে রাখল টট্টির দল। উদিনেসের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান এখন ৩।
নাপোলিকে তিনে ঠেলে পরশু দুইয়ে উঠে এসেছে ইন্টার মিলান। দুঃস্বপ্নের একটা সপ্তাহ শেষে স্বস্তির সুবাতাস এনে দেওয়া একটা জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। আর্জেন্টিনা-ব্রাজিলের মেলবন্ধনে ২-০ গোলে হারিয়েছে শিয়েভোকে। ক্যাম্বিয়াসোর পর গোল করেছেন মাইকন। শীর্ষে থাকা এসি মিলানের (৬৫ পয়েন্ট) সঙ্গে ব্যবধানটাও ২ পয়েন্টে নিয়ে এসেছিল লিওনার্দোর দল। যদিও কাল ফিওরেন্টিনার বিপক্ষে আবারও ব্যবধানটি পাঁচে নিয়ে যাওয়ার সুযোগ ছিল মিলানের।
গতকালই লিগের ৩২তম পর্ব শেষ হয়ে গেছে। হাতে থাকছে আর ৬টি ম্যাচ। মিলানের কাছে লিগে ৩-০ গোলে হেরে যাওয়ার পর নিজেদের মাঠেই চ্যাম্পিয়নস লিগে শালকের কাছে ৫-২ গোলে হেরে যাওয়া ইন্টার গতবার জেতা তিনটি শিরোপাই (লিগ-চ্যাম্পিয়নস লিগ-কাপ) হাতছাড়া করার শঙ্কায় ভুগছে। যদিও আশাবাদী লিওনার্দো বলছেন, ‘আমাদের ভাবনায় এখনো সবগুলো ট্রফিই আছে। এমন নয় যে আমি শুধু ভাবছি জেতা সম্ভব, বরং মনের ভেতর থেকেই এই বিশ্বাসটা পাচ্ছি, জেতা সম্ভব।’ এমনকি চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে যাওয়ার কার্যত অলীক এক স্বপ্নও দেখছেন সাবেক ব্রাজিলিয়ান তারকা।
লিওনার্দোর মতো টট্টিও আশাবাদী মানুষ। ভস্ম থেকেই যেন জেগে উঠছে তাঁর আশার পাখি। গত ছয় ম্যাচে আট গোল করেছেন ঠিকই, কিন্তু এর আগে ২৬ ম্যাচে করেছেন মাত্র ৫ গোল। তাঁকে দ্রুতই মাঠ থেকে কোচ তুলে আনছেন—এমন অভিযোগও করেছিলেন। একসময় ক্লাবও ছাড়ার ঘোষণা দিয়েছিলেন ক্যারিয়ারের আদ্যন্ত রোমাতেই কাটানো টট্টি।
সেসব যে পেছনে ফেলে এসেছেন, সেটা টট্টির কথাতেই পরিষ্কার, ‘আমি সবাইকে দেখিয়ে দিতে চেয়েছি, আমি ফুরিয়ে যাইনি। আমি এখনো সবকিছুই করতে পারি। এমনকি এখন যতটা ভালো বোধ করছি, ২০ বছর বয়সেও ততটা বোধ করিনি।’
ইন্টার যখন প্রেরণাই খুঁজছে, রোমার টট্টির কাছেই তো হাত পাততে পারে।

No comments

Powered by Blogger.