চাকরি হারালেন ফন গল

কোচদের নিয়তিই বুঝি এটাই। গত মৌসুম শেষে যে লুই ফন গলকে মাথায় তুলে নিয়ে নাচছিল বায়ার্ন মিউনিখ, এবার মৌসুম শেষ হওয়ার আগেই তিনি ছাঁটাইয়ের শিকার। বায়ার্নকে গতবার লিগ-কাপ দুই শিরোপা জেতানোর পর এই ডাচ কোচ নিয়ে গিয়েছিলেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। গতবারের সাফল্যের পেছনে যে পারফরম্যান্স ছিল, তার ছিটেফোটাও এবার বায়ার্নের খেলায় দেখা যায়নি। কাপ থেকে বিদায় সেমিফাইনালে, চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছে শেষ ষোলোতেই; লিগ চ্যাম্পিয়ন হওয়ার আশাও আর নেই। এখন একটাই লক্ষ্য—পরবর্তী চ্যাম্পিয়নস লিগে জায়গা পাওয়া।
সেই লক্ষ্যের বলি হয়ে একটু আগেভাগেই চাকরি হারাতে হলো ফন গলকে। কারণ ক্লাব কর্তৃপক্ষ মনে করছে, কোচ পাল্টালে দল নতুন প্রেরণা পাবে। পয়েন্ট টেবিলের চার থেকে দুই নয়তো তিনে উঠবে বায়ার্ন। চ্যাম্পিয়নস লিগে জার্মান লিগ থেকে দুটি দল সরাসরি খেলে, তৃতীয় দলটিকে খেলতে হয় প্লে-অফ। তিনে থাকা হ্যানোভারের (৫৩ পয়েন্ট) সঙ্গে অবশ্য মাত্র ১ পয়েন্টের ব্যবধান বায়ার্নের। ২৯ ম্যাচ শেষে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বুরুসিয়া ডর্টমুন্ড। ২৮ ম্যাচ শেষে ৫৮ পয়েন্ট বায়ার লেভারকুসেনের।
এই মৌসুমের শেষে এমনিতেই চলে যেতেন ফন গল। সে রকমই রফা হয়েছিল ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে। পরবর্তী মৌসুমের কোচের নামও ঠিক হয়ে গেছে। কিন্তু পরশু বুন্দেসলিগায় নুরেমবার্গের সঙ্গে ১-১ গোলে ড্র করার পরই ভাগ্য নির্ধারিত হয়ে যায় তাঁর। নুরেমবার্গ থেকে মিউনিখে ফিরেই ফন গল শোনেন, চাকরি নেই! ভারপ্রাপ্ত কোচ হিসেবে মৌসুমের শেষ পর্যন্ত চালিয়ে নেবেন ফন গলেরই সহকারী আন্দ্রিয়েস ইয়ঙ্কার। গত চার বছরে বায়ার্নের ষষ্ঠ কোচ হিসেবে আগামী মৌসুমে দায়িত্ব নেবেন ইয়াপ হেইনেকস।

No comments

Powered by Blogger.