পুঁজিবাজারে বড় ধরনের দরপতন

দেশের পুঁজিবাজারে আজ সোমবার বড় ধরনের দরপতন হয়েছে। ফলে দুই এক্সচেঞ্জেই সূচকের সঙ্গে কমেছে লেনদেন।
বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পুঁজিবাজারের কারসাজির ঘটনা তদন্তে গঠিত কমিটি তদন্ত প্রতিবেদন পেশ করলেও তা এখনো প্রকাশ না হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে প্রতিবেদন নিয়ে আস্থার সংকট সৃষ্টি হয়েছে। আবার অনেকে বলছেন, তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হলে বাজারে আবার বড় ধরনের দরপতন হয় কি না, তা নিয়ে আতঙ্কে রয়েছেন বিনিয়োগকারীরা। কেননা, বড় বড় বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারে সক্রিয় না থাকলে বাজার পড়ে যাওয়া আশঙ্কা রয়েছে। আর এ বিষয়টি আজকের দরপতনের অন্যতম কারণ হিসেবে মনে করছেন বাজার-সংশ্লিষ্টরা। তবে একটি জাতীয় দৈনিকে তদন্ত কমিটির প্রতিবেদন আজ সোমবার প্রকাশিত হয়েছে।
এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের আহ্বায়ক মিজান-উর-রশিদ চৌধুরী বলেন, ‘উঠানামা শেয়ারবাজারের নিয়ম। তবে আজ বাজার একটু বেশি নেমে গিয়েছে।’ তিনি আরও বলেন, বাজারে স্থিতিশীলতা আনতে তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশিত হওয়া দরকার।
নাসিরুজ্জামান নামের এক বিনিয়োগকারী বলেন, এ মুহূর্তে বিনিয়োগকারীরা কী করবেন, তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন। শেয়ারবাজারে কারসাজির সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তি দিলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসবে।
আবদুর রাজ্জাক নামের আরেক বিনিয়োগকারী বলেন, তদন্ত প্রতিবেদন প্রকাশ করলে বাজারে বিরূপ প্রভাব পড়ে কি না, তা নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে একধরনের আতঙ্ক বিরাজ করছে। আর এ কারণে অনেক বড় বিনিয়োগকারী বাজার থেকে দূরে রয়েছেন। আবার অনেকের নাম তদন্ত প্রতিবেদন থাকায় তাঁরা বাজারে সক্রিয় হচ্ছেন না। আর এ কারণে বাজারে যথেষ্ট ক্রেতা না থাকায় আজ দরপতন হয়েছে।
ডিএসই সূত্রে জানা যায়, আজ ডিএসইর সাধারণ মূল্যসূচক ২৯৩.৮২ পয়েন্ট কমে ৬,২৬২.৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনের শুরুতে সূচক কিছুটা কমলেও প্রথম আধ ঘণ্টা শেষে সূচক ৭ পয়েন্ট বাড়ে। এর পর থেকে সূচক দ্রুত কমতে থাকে, যা দিনভর অব্যাহত ছিল।
আজ লেনদেন হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ২৭টির, কমেছে ২৩০টির এবং অপরিবর্তিত রয়েছে চারটি প্রতিষ্ঠানের। ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ এক হাজার ২২৪ কোটি টাকা, যা গতকালের চেয়ে ৬৫ কোটি টাকা কম।
আজ ডিএসইতে শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বেক্সিমকো, তিতাস গ্যাস, আফতাব অটো, বেক্সটেক্স, বিএসআরএম স্টিল, ডেসকো, স্কয়ার ফার্মা, বে লিজিং, অলিম্পিক ও ফু-ওয়াং সিরামিকস।
এদিকে আজ সবচেয়ে বেশি বেড়েছে চতুর্থ আইসিবি মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম। এ ছাড়া আইসিবি ইসলামিক মিউচুয়াল ফান্ড, প্রথম বিএসআরএস মিউচুয়াল ফান্ড, এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড, গ্রামীণ ১ স্কিম ২ মিউচুয়াল ফান্ড, ইস্টার্ন ইনস্যুরেন্স, দেশ গার্মেন্টস, পঞ্চম আইসিবি মিউচুয়াল ফান্ড, কোহিনুর কেমিক্যাল ও বাংলাদেশ শিপিং কর্পোরেশন দাম বৃদ্ধিতে শীর্ষ ১০ এর তালিকায় রয়েছে।
আজ সবচেয়ে বেশি কমেছে এক্সিম ব্যাংকের শেয়ারের দাম। এ ছাড়া সামিট পাওয়ার, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, সিএমসি কামাল, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, লিগেসি ফুটওয়্যার, নর্দান জুট মিলস, আনলিমা ইয়ার্ন ও রংপুর ফাউন্ড্রি দাম কমে যাওয়া শীর্ষ ১০ এর তালিকায় রয়েছে।
অন্যদিকে আজ সিএসইর সার্বিক মূল্যসূচক ৬৫৩.৬৩ পয়েন্ট কমে ১৭,৫৭২.০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২০৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে পাঁচটি প্রতিষ্ঠানের। স্টক এক্সচেঞ্জটিতে আজ মোট লেনদেন হয়েছে ১২৩ কোটি টাকার।

No comments

Powered by Blogger.