আসামে দ্বিতীয় পর্বের ভোট আজ

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন ৪ এপ্রিল থেকে শুরু হয়েছে। ওই দিন আসাম বিধানসভার ১২৬টি আসনের মধ্যে প্রথম পর্বে ভোট নেওয়া হয় ৬২টি আসনে। আজ সোমবার রাজ্যের ১৪টি জেলার বাকি ৬৪টি আসনে ভোট নেওয়া হবে। অন্য চারটি রাজ্যের মধ্যে তামিলনাড়ু, কেরালা ও পুদুচেরিতে ভোট নেওয়া হবে ১৩ এপ্রিল। পশ্চিমবঙ্গে ভোট নেওয়া হবে ছয় পর্বে ১৮, ২৩ ও ২৭ এপ্রিল এবং ৩, ৭ ও ১০ মে।
আসামে ভোটারসংখ্যা ৯৬ লাখ ৭৭ হাজার ১১৩। ভোট নেওয়া হবে ১২ হাজার ৫৮৯টি ভোটকেন্দ্রে। প্রার্থী রয়েছেন ৫৯৬ জন। এর মধ্যে নারী প্রার্থী ৪৭ জন। প্রথম দফা নির্বাচনে ৪৮৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।
আজকের নির্বাচনে যাঁদের ভাগ্য নির্ধারিত হবে, তাঁদের মধ্যে রয়েছেন আসামের সাবেক মুখ্যমন্ত্রী ও অসম গণপরিষদের নেতা প্রফুল্ল কুমার মহন্ত এবং আসাম বিধানসভার ছয় মন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা, রফিকুল হোসেন, আকন বোরা, প্রমিলারানী ব্রহ্ম, চন্দন ব্রহ্ম ও ভূমিধর বর্মণ।
এদিকে উলফার ভাইস চেয়ারম্যান প্রদীপ গগৈ বলেছেন, তাঁরা ভোট বর্জন করলেও ভোট দিতে কোথাও বাধা সৃষ্টি করেননি। অন্যদিকে কার্বিআলংয়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএলএনএলএফ বা কার্বিআলং ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট এই প্রথম দীর্ঘ ১৫ বছর পর বিধানসভা নির্বাচনে ভোট দিচ্ছে।

No comments

Powered by Blogger.