আগামী সপ্তাহে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে: অর্থমন্ত্রী

আগামী সপ্তাহে শেয়ারবাজার কারসাজির তদন্ত প্রতিবেদন জনসমক্ষে প্রকাশ করা হবে। অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তি বা প্রতিষ্ঠান যত শক্তিশালীই হোক না কেন, তাদের যথাযথ বিচারেরও ব্যবস্থা করা হবে।
গতকাল রোববার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রাক-বাজেট আলোচনায় এ কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
অর্থমন্ত্রী এ সময় আরও জানান, শেয়ারবাজার কারসাজি ঘটনার তদন্তের প্রতিবেদন সম্পর্কে তাঁর বক্তব্য সঠিকভাবে গণমাধ্যমে উপস্থাপন করা হয়নি। তিনি বলেন, ‘আমি কখনো বলিনি যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে না। আমি শুধু বলেছি, এটি প্রকাশ করা হবে, তবে সম্পাদনা করে।’
অর্থমন্ত্রী জানান, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ নিয়ে তাঁর মন্তব্য করা সাজে না, বিশেষ করে যখন প্রতিবেদনটিই চূড়ান্ত করা হয়েছে। চলতি সপ্তাহে ব্যস্ততা থাকলেও আগামী সপ্তাহের মধ্যে এ প্রতিবেদন সবার সামনে প্রকাশ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
শেয়ারবাজারের প্রভাবশালীরা রাষ্ট্রের চেয়ে শক্তিশালী—এ ধরনের কোনো মন্তব্য তিনি করেননি বলেও জানান অর্থমন্ত্রী।
প্রাক-বাজেট আলোচনার সময় শেয়ারবাজারসংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবাদপত্র সাংবাদিকদের সরবরাহ করা হয়। অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (ব্যাংকিং প্রশাসন) গকুল চাঁদ দাস স্বাক্ষরিত এক প্রতিবাদপত্রে বলা হয়, শেয়ারবাজারের অনিয়ম তদন্তের জন্য গঠিত কমিটির প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে পর্যালোচনা করে কমিটির সুপারিশ অনুযায়ী অধিকতর তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে। যেসব বিষয়ে অধিকতর তদন্ত করা হবে, সে সম্পর্কে আংশিক তথ্য প্রয়োজনে সম্পাদনা করে উপস্থাপন করা হবে।
এতে আরও উল্লেখ করা হয়, ১০ থেকে ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশের ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও সময়ের আগেই তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে। মন্ত্রণালয় অহেতুক চরিত্র হননে অবদান রাখতে চায় না বলে সম্পূর্ণ প্রতিবেদনটি খতিয়ে দেখার দায়িত্ব নিয়েছে।

No comments

Powered by Blogger.