ওয়েলিংটনের প্রেমে নেপোলিয়ন

শুরুতেই খোলাসা করা যাক ওয়েলিংটন বুট কী। এটা হাঁটু পর্যন্ত পানি-নিরোধক একধরনের বুট জুতা। এই ওয়েলিংটন বুটের প্রেমে পড়েছে ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের নামে নাম রাখা একটি পেঙ্গুইন। সাদা ও কালো রঙের এই জুতা জোড়া নেপোলিয়নের জার্মান মালিক ডেনিস কুয়েবলারের।
ডেনিস জানান, ওয়াটারলুর যুদ্ধে সম্রাট নেপোলিয়ন হেরে গিয়েছিলেন ব্রিটিশ জেনারেল ডিউক অব ওয়েলিংটনের কাছে। ‘কিন্তু এবারের বিষয়টা সম্পূর্ণ ভালোবাসার। নেপোলিয়ন আমার ওয়েলিংটন জোড়া দেখামাত্র উত্তেজিত হয়ে পড়ে। চারদিকে লাফালাফি শুরু করে দেয়। নাক দিয়ে জুতাগুলো ঘষে। পরম আনন্দে বুকে জড়িয়ে নেয় রবারের জুতা জোড়া। এমনকি জুতা সরিয়ে নেওয়ার পরও তার উত্তেজনা শেষ হয় না।’ বলেন ডেনিস।
জার্মানির কনসট্যান্সে সি লাইফ সেন্টারের একটি খাঁচায় অন্যান্য পেঙ্গুইনের সঙ্গে রাখা হয়েছে নেপোলিয়নকে। ডেনিস জানান, তিনি আশা করেন, আগামী বছর পেঙ্গুইনের অনেক ছানা জন্ম নেবে। এ কারণে পুরুষ ও নারী পেঙ্গুইন একসঙ্গে রাখা হচ্ছে। কিন্তু নারী সঙ্গীর চেয়ে বুট জুতার প্রতিই বেশি আকর্ষণ নেপোলিয়নের। জুতা জোড়ার প্রতি তার এতটাই ভালোবাসা যে অন্য পেঙ্গুইনগুলো জুতার ধারেকাছেও ঘেঁষতে পারে না।
ডেনিস জানান, বাচ্চা পেতে হলে এখন বুট জুতার কাছ থেকে দূরে রাখতে হবে পেঙ্গুইনটিকে, যাতে সে জুতার পরিবর্তে তার নারী সঙ্গীর প্রতি বেশি মনোযোগী হয়। এখন বাধ্য হয়ে আরেক জোড়া রঙিন জুতা কেনার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

No comments

Powered by Blogger.