সিরিয়ায় সেনা অভিযানে আরও ২৫ জন নিহত

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনীর অভিযানে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর দারায় কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। গত রোববার দিবাগত রাতে ট্যাংক নিয়ে তারা এ অভিযান চালায়। ভোরে দামেস্কের শহরতলী দুমাত ও আল-মুয়াদ্দেমায়ও অভিযান চালায় তারা। এতেও বেশ কয়েকজন আহত হয়। এদিকে দারায় আসাদের অনুগত বাহিনীর তাণ্ডবের পর জর্ডানের সঙ্গে দেশটির সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।
দারার একজন মানবাধিকারকর্মী আবদুল্লাহ আবাজিদ জানান, নিরাপত্তা বাহিনীর লোকজন শহরে বোমা বিস্ফোরণ ঘটাতে থাকে। এতে কমপক্ষে ২৫ জন প্রাণ হারায়।
প্রত্যক্ষদর্শী লোকজন জানান, বন্দুক নিয়ে ট্যাংকে করে নিরাপত্তা বাহিনীর সেনারা শহর চষে বেড়ায়। তারা বাড়িতে বাড়িতে ঢুকে বেসামরিক লোকজনের ওপর ঝাঁপিয়ে পড়ে। এ সময় তাদের হাত থেকে বাঁচতে যারা ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছিল, কারফিউ ভঙ্গের দায়ে তাদের গুলি করা হয়।
প্রত্যক্ষদর্শী মোহসেন টেলিফোনে আল-জাজিরা টেলিভিশনকে জানান, অভিযানে অন্তত ২৫ জন নিহত হয়। এ সময় মসজিদগুলো থেকে মাইকে সাহায্যের আবেদন জানানো হচ্ছিল।
মানবাধিকারকর্মীরা জানিয়েছেন, গতকাল ভোররাতের দিকে তিন হাজার সেনা শহরে ঢুকে পড়ে। অভিযানের পর শহরের রাস্তায় রাস্তায় হতাহত লোকজনকে পড়ে থাকতে দেখা যায়। তবে সেনারা স্নাইপার রাইফেল নিয়ে বাড়িঘরের ছাদে অবস্থান নেওয়ায় তাঁদের পক্ষে হতাহত লোকজনের সংখ্যা নিরূপণ করা সম্ভব হয়নি। এদিকে দামেস্ক থেকে একজন মানবাধিকারকর্মী জানান, নিরাপত্তা বাহিনী ভোরে দুমা শহরে ঢুকে পড়ে। তারা শহরে ব্যাপক ধরপাকড় চালায়। এ সময় বেসামরিক বহু মানুষ আহত হয়। অভিযানের আগে শহরের সব টেলিযোগাযোগ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।
এর আগে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর জাবলায় নিরাপত্তা বাহিনী গত রোববার কমপক্ষে ১৩ এবং শুক্রবার ৯০ জন বিক্ষোভকারীকে হত্যা করে।

No comments

Powered by Blogger.