দর বৃদ্ধির ধারায় ফিরছে বাজার

পতনের ধারা থেকে দর বৃদ্ধির ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার। দুই স্টক এক্সচেঞ্জেই গতকাল বুধবার মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। এ নিয়ে টানা পাঁচ দিন ধরে বাড়ল শেয়ারবাজারের মূল্যসূচক।
বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বাজারের পতন ঠেকাতে পাঁচ হাজার কোটি টাকার মিউচুয়াল ফান্ড গঠনের ঘোষণার পর থেকেই বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরতে শুরু করেছে। তাই যাঁরা এত দিন লোকসান দিয়ে শেয়ার বিক্রি করে বাজার থেকে বেরিয়ে গিয়েছিলেন, তাঁরাও এখন ফিরতে শুরু করেছেন। মূলত এ কারণেই মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনের পরিমাণ বাড়ছে।
যোগাযোগ করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ও ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা সালাহউদ্দিন আহমেদ খান প্রথম আলোকে বলেন, লেনদেনের ধরন দেখে মনে হচ্ছে বিনিয়োগকারীদের অনেকে আবার সক্রিয় হচ্ছেন। এটা নিঃসন্দেহে ভালো খবর। তবে খেয়াল রাখতে হবে দুর্বল মৌলভিত্তির অতিমূল্যায়িত শেয়ার যাতে আবারও অতিমূল্যায়িত হয়ে না পড়ে।
বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ও ডিএসইকে এখন থেকেই নজরদারি বাড়াতে হবে বলে তিনি মন্তব্য করেন।
গতকাল দিন শেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক ২৬৫ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়ায়। ডিএসইতে ২৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৪৩টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত থাকে তিনটি প্রতিষ্ঠানের দাম। স্টক এক্সচেঞ্জটিতে গতকাল এক হাজার ২৪৩ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ২৭৯ কোটি টাকা বেশি। দীর্ঘ দুই মাস পর স্টক এক্সচেঞ্জটিতে এ পরিমাণ লেনদেন হতে দেখা গেল।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ৭২১ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮১৭ পয়েন্টে ছাড়িয়েছে। আর মোট লেনদেন হয়েছে ১৫০ কোটি টাকার শেয়ার।
বিনিয়োগকারীদের দোয়া: বিনিয়োগকারীদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, পুঁজিবাজারের অব্যাহত দরপতন ঠেকাতে এবং বর্তমান স্থিতিশীলতা বজায় রাখতে আল্লাহর দরবারে খতমে ইউনুস ও বিশেষ দোয়ার আয়োজন করেন বিনিয়োগকারীরা। গতকাল বেলা আড়াইটায় ডিএসইর সামনে বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্যপরিষদের ব্যানারে এ দোয়ার আয়োজন করা হয়।

No comments

Powered by Blogger.