স্পেনে বিমানবন্দরে টানা ধর্মঘটের হুমকি

স্পেনে বিমানবন্দর বেসরকারীকরণ করার পরিকল্পনার প্রতিবাদে শ্রমিকেরা ২২ দিন ধর্মঘট করার হুঁশিয়ারি দিয়েছেন। এ কারণে ইস্টার সানডে ও গ্রীষ্মের ছুটিতে বিমান পরিবহন ব্যবস্থায় ব্যাপক ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।
স্পেনের রাষ্ট্রীয় বিমানবন্দর কর্তৃপক্ষের (এইএনএ) অধীনে কর্মরত সাড়ে ১২ হাজার শ্রমিকের প্রতিনিধিত্বকারী তিনটি ইউনিয়ন এ ধর্মঘট ডাকার হুমকি দেয়। তারা আগামী এপ্রিল মাসের ২০, ২১, ২৪, ২৫ ও ৩০ তারিখে ধর্মঘট ডাকার পরিকল্পনা করছে। এ ছাড়া মে, জুন ও জুলাই মাসে আরও ধর্মঘট ডাকার পরিকল্পনা হয়েছে।
শ্রমিকদের আশঙ্কা, স্পেনের সরকার রাষ্ট্রীয় বিমানবন্দরের ৪৯ ভাগ মালিকানা বিক্রি এবং মাদ্রিদ ও বার্সেলোনা বিমানবন্দরের ব্যবস্থাপনা বেসরকারীকরণের পরিকল্পনা করছে। এতে শ্রমিকদের কাজের শর্ত ক্ষতিগ্রস্ত হতে পারে।
আয়ারল্যান্ডের রায়ানেয়ার এয়ারলাইনস জানায়, ধর্মঘট এড়ানো না গেলে প্রতিষ্ঠানটিকে ৩০০ ফ্লাইট বাতিল করতে হবে। ইস্টার ও গ্রীষ্মকালীন ছুটি উপলক্ষে এসব ফ্লাইটে ৫৭ হাজার যাত্রীকে স্পেনে নিয়ে যাওয়ার কথা।
স্পেনের আয়ের মূল উৎস হচ্ছে পর্যটন খাত। দেশটিতে প্রতিবছর চার কোটি ৪০ লাখ পর্যটক বেড়াতে আসে। তাদের মধ্যে দেড় কোটিই যুক্তরাজ্যের পর্যটক।

No comments

Powered by Blogger.