ইয়েমেনে ক্ষমতাসীন দলের দুই সদস্যের পদত্যাগ

ইয়েমেনে গত শুক্রবারের রক্তক্ষয়ী হামলার প্রতিবাদে দেশটির ক্ষমতাসীন দলের দুজন প্রভাবশালী সদস্য পদত্যাগ করেছেন। গতকাল শনিবার তাঁরা পদত্যাগের ঘোষণা দেন। এদিকে গতকাল ইয়েমেনের দক্ষিণাঞ্চলে বিক্ষোভকারীদের একটি শিবিরে পুলিশ আকস্মিক অভিযান চালিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে এতে হতাহতের সংখ্যা জানা যায়নি।
ইয়েমেনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার প্রধান ও ক্ষমতাসীন দলের সদস্য নাসর তাহা মুস্তফা এবং আরেক সদস্য মোহাম্মদ সালেহ কারা গতকাল পদত্যাগের ঘোষণা দেন। এর আগে শুক্রবার ওই ঘটনার পরপরই প্রতিবাদে দেশটির পর্যটনমন্ত্রী নাবিল আল-ফাকেহ পদত্যাগ করেন। মুস্তফা বলেন, ‘শুক্রবার সানার হত্যাকাণ্ডের পর পদত্যাগ ছাড়া আমি কোনো পথ দেখছি না। পরিবর্তনের দাবি জানানোর অধিকারের স্বীকৃতি ইসলাম ও আমাদের সংবিধানে দেওয়া আছে। অথচ এ অধিকার চর্চাকারী তরুণদের এভাবে হত্যা করাটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’
ঝটিকা অভিযান: ইয়েমেনের দক্ষিণাঞ্চলে বিক্ষোভকারীদের একটি শিবিরে পুলিশ গতকাল আকস্মিক অভিযান চালিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে এতে হতাহতের সংখ্যা জানা যায়নি।
প্রত্যক্ষদর্শী ও নাম প্রকাশে অনিচ্ছুক একজন নিরাপত্তা কর্মকর্তা বলেন, দক্ষিণাঞ্চলীয় বন্দরনগর এডেনে বিক্ষোভকারীদের শিবিরে পুলিশ হামলা চালায়। শিবিরে কয়েক হাজার বিক্ষোভকারী অবস্থান করে প্রেসিডেন্ট আলী আবদুল সালেহর বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছিল। বিক্ষোভকারীরা জানায়, পুলিশ অভিযান চালানোর সময় কাঁদানে গ্যাস ও কয়েক রাউন্ড গুলি ছোড়ে।
গতকালের এই অভিযান দেশটিতে চলমান প্রেসিডেন্টবিরোধী আন্দোলন দমনে নিরাপত্তা বাহিনীর নেওয়া সর্বশেষ পদক্ষেপ।

No comments

Powered by Blogger.